সীমান্ত পিলারে পাকিস্তান মুছে বসল বাংলাদেশের নাম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের বিভিন্ন জেলার সীমান্ত পিলার থেকে পাকিস্তানের নাম মুছে দিয়ে বাংলাদেশের নাম লেখার লেখার কাজ সম্পন্ন করেছে বর্ডার গার্ডা বাংলাদেশ-বিজিবি। ২০১৯ সাল থেকে এ বছরের শুরু পর্যন্ত মোট ১০ হাজার ২৪০টি পিলারের গায়ে লেখা ‘পিএকে’ বা পাকিস্তান লেখা মুছে ‘বিডি’ বা বাংলাদেশ লেখা হয়েছে।

বুধবার (৭ অক্টোবর) সকালে রাজধানীর বিজিব সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিজিবির পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান।

তিনি বলেন, সীমান্তে মোট ১০ হাজার ২৪০টি পিলার ছিল, যেগুলো অনেক আগের। গত ৪৯ বছর ধরে এই পিলারগুলোর গায়ে পাক বা পাকিস্তান লেখা ছিল। কিন্তু আমাদের বাহিনীর দেশপ্রেমী সদস্যরা এগুলোকে ‘বিডি’ বা ‘বাংলাদেশ’-এ কনভার্ট করার বিষয়টি আমাদের বিবেচনা করতে বলেন। পরে ডিজি’র (মহাপরিচালক) নির্দেশনা মোতাবেক বাহিনীর প্রক্রিয়া অনুযায়ী এগুলো বদলের সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি জানান, পিলারের গায়ের নাম পরিবর্তনের কাজটি বিজিবি সদস্যরা করেছেন। বিভিন্ন দুর্গম স্থানে নিজেদের ঘারে করে সিমেন্ট-বালু নিয়ে নিজেদের পরিশ্রমে সীমান্তে সব পিলারে এ লেখা বসিয়েছেন। পাশাপাশি পার্বত্য সীমান্ত এলাকার ৮১৫কিলো মিটার সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। যার মধ্যে ৩১৭কিলো মিটার বাস্তবায়ন করা হয়েছে।

এছাড়াও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি ও সুরক্ষা নিশ্চিত করতে সীমান্তে ৭৩টি নতুন আধুনিক কম্পোজিট বর্ডার আউট পোস্ট (বিওপি) নির্মাণ করার অনুমোদন গ্রহণ করা হয়েছে বলে জানান কর্নেল ফয়জুর রহমান।