রাজধানীর শাহবাগ ও প্রেসক্লাবে ধর্ষণবিরোধী গণসমাবেশ

ডেস্ক রিপোর্ট:
দেশের বিভিন্ন স্থানে একের পর এক ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদে আন্দোলন শুরু হয়েছে। পাহাড়ে-সমতলে অব্যাহত ধর্ষণ ও বিচারহীনতার অভিযোগ তুুলে আয়োজিত প্রতিবাদে রাজধানীর শাহবাগে গণসমাবেশ চলছে। আজ শুক্রবার (৯ অক্টোবর) বিকেল পৌনে ৪টায় এ মহাসমাবেশ শুরু হয়। অন্যদিকে আরেকটি গ্রুপ একই সময়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণসমাবেশ ও আলোর মিছিল শুরু করেছে।

শাহবাগে ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধে এ ‘মহাসমাবেশের’ ডাক দেয় বাম ছাত্র সংগঠনগুলোর প্ল্যাটফর্ম ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’। শুরুতেই ধর্ষণবিরোধী মিছিল, বক্তব্য, গান, কবিতা ও স্লোগানে মুখর হয়ে ওঠে শাহবাগ। এতে ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকেও আন্দোলনকারীরা এসে যোগ দিয়েছেন। এ সময় আন্দোলনকারীরা নানা স্লোগান লেখা প্লেকার্ড হাতে নিয়ে সমাবেশে আসে। গতকাল বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। গতকালের সমাবেশ থেকে আজ শুক্রবার বিকেল তিনটায় শাহবাগে মহাসমাবেশের ডাক দেওয়া হয়েছে। এই মহাসমাবেশে সব শ্রেণির মানুষকে উপস্থিত হওয়ার জন্য আহ্বান জানানো হয়।

এদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-জনতা’ ব্যানারে জড়ো হয়েছে অনেক শিক্ষার্থী, তরুণ-তরুণীসহ সাধারণ মানুষ। এই দুই স্থানে ব্যাপক সংখ্যক পুলিশ নিয়োজিত করা হয়েছে। বিশেষ করে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনকারীদের ঘেরাও দিয়ে রাখতে দেখা গেছে পুলিশকে। এছাড়াও ঘটনাস্থলে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিয়োজিত রয়েছে।