ট্রাম্প এবারও পেলেন না শান্তিতে নোবেল

বাহিরের দেশ ডেস্ক : বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কার পেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকবার বলেছেন, তিনি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য। কিন্তু এবারও পেলেন না।

শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় চলতি বছরের শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট।

২০১৮ সালে ট্রাম্প বলেছেন যে, নর্থ কোরিয়ার নেতা কিম জং উনকে পারমাণবিক অস্ত্র ছেড়ে দিতে রাজি করার প্রচেষ্টার জন্য তিনি এই পুরস্কারের অধিকারী। এছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাইরানের মধ্যে গত সেপ্টেম্বরে হওয়া চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ট্রাম্পের সম্ভাবনা ছিল। তবে শেষ পর্যন্ত নোবেল পাওয়া হলো না মার্কিন প্রেসিডেন্টের।

সংঘাত, বিভাজন, অর্থনৈতিক অনিশ্চয়তা ও মহামারিতে কাটতে থাকা ২০২০ সালের নোবেল পুরস্কারকে আশার একটি বিরল মুহূর্ত হিসেবে দেখছেন অনেকে।

নোবেল শান্তি পুরস্কার দেয়া শুরু হয় ১৯০১ সাল থেকে। তারপর থেকেই এ পুরস্কারটি রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। ২০১৯ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, ২০১৮ সালে যৌথভাবে এ পুরস্কার পেয়েছিলেন কঙ্গোর মানবাধিকার কর্মী ডেনিস মুকওয়েগে এবং ইরাকের নাদিয়া মুরাদ।

২০১৭ সালে পুরস্কারটি পেয়েছিল পরমাণু অস্ত্রবিরোধী জোট ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার ওয়েপনস। এ ছাড়া ২০১৬ সালে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এবং ২০১৫ সালে তিউনিসিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট নোবেল শান্তি পুরস্কার পান।