ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, মির্জা মাজহারুল ইসলাম মহান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৪৭ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজে গঠিত প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের তিনি সদস্য ছিলেন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছাত্রদের ওপর পুলিশের হামলায় আহত অসংখ্য ভাষাকর্মীর চিকিৎসা করেন। যোগ দেন আমতলার জনসভায়। তাছাড়া মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ এবং আহতদের পাশে চিকিৎসক হিসাবে তাঁর ভূমিকা ছিল উল্লেখযোগ্য। প্রথম শহীদ মিনারের পরিকল্পনা ও নির্মাণে তাঁর রয়েছে বিশেষ অবদান। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাঙালি জাতি এ ভাষাসংগ্রামীর নিকট চিরকৃতজ্ঞ থাকবে।

উল্লেখ্য, ভাষাসৈনিক অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম (৯৩) আজ সকাল আনুমানিক সোয়া নয়টার দিকে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।