জনবান্ধব ভূমিসেবা নিশ্চিতকরণে শুদ্ধাচার চর্চার বিকল্প নেই : ভূমি সচিব

নিজস্ব প্রতিবেদক: ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেছেন দক্ষ, আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনা স্থাপন এবং ভূমি-সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণে শুদ্ধাচার চর্চার বিকল্প নেই।

মঙ্গলবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম পরিকল্পনার ১ম ত্রৈমাসিক প্রতিবেদন তৈরির নিমিত্ত ভূমি মন্ত্রণালয়ের নৈতিকতা কমিটির সভায় সভাপতি হিসেবে বক্তব্য দেওয়ার সময় ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এ কথা বলেন।

ভূমি সচিব এ সময় আরও বলেন, মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে (ভূমি) মন্ত্রণালয় পর্যায়ে স্পষ্ট একটি গুণগত পরিবর্তন এসেছে। আমরা এই গুণগত পরিবর্তন পর্যায়ক্রমে ইউনিয়ন ভূমি অফিস পর্যন্ত আনার প্রক্রিয়ায় আছি। শুদ্ধাচার চর্চার মাধ্যমে আমরা তা বাস্তবায়ন করতে পারব।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণ এবং এ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধানগণ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উক্ত সভায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১২ সালে বাংলাদেশ সরকার কর্তৃক “জাতীয় শুদ্ধাচার কৌশল” অনুমোদিত হয়। এ কৌশল বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং অর্থমন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নির্বাহী কমিটি গঠিত হয়েছে। শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সব মন্ত্রণালয় ও বিভাগ এবং এসবের আওতাধীন অধিদপ্তর ও সংস্থায় নৈতিকতা কমিটি গঠিত হয়েছে। সরকারের সকল মন্ত্রণালয় ও বিভাগ এ শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে কর্মকৌশল প্রণয়ন করে থাকে।