সারা দেশে ১৬৩৯টি ভূমি অফিসের নির্মাণ কাজ শেষের পথে

নিজস্ব প্রতিবেদক : সারা দেশে ইউনিয়ন ও উপজেলায় এক হাজার ৬৩৯ টি ভূমি আফিসের নির্মাণ কাজ চলছে। নির্ধারিত সময় আগামী জুনের মধ্যে এসব ভূমি অফিস নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, নতুন ভূমি অফিসগুলো প্রধানমন্ত্রী একযোগে উদ্বোধন করতে পারেন।

গতকাল বুধবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় ভূমি মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্য ভূমিমন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন।
সভায় জানানো হয়, ‘উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প’র মাধ্যমে প্রায় ৭৪৭ কোটি টাকা ব্যয়ে সারাদেশের ৫০০টি ইউনিয়ন ভূমি অফিস এবং ১৩৯টি উপজেলা ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। এছাড়া ‘সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প’র মাধ্যমে প্রায় ৭১৬ কোটি টাকা ব্যয়ে সারাদেশের এক হাজার শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। প্রকল্প দুটির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আগামীবছর ২০২১ সালের জুন নাগাদ প্রকল্প দুটির কাজ শেষ হবার কথা রয়েছে।
মাঠ পর্যায়ে ভূমি অফিসে যথাযথভাবে ভূমির রেকর্ড সংরক্ষণে সুযোগ-সুবিধা বৃদ্ধি করা, অফিসের সেবা প্রদান সক্ষমতা বৃদ্ধিকরণ এবং মাঠ পর্যায়ে ভূমি প্রশাসনের সার্বিক মানোন্নয়ন করা প্রকল্প দুটির উদ্দেশ্য।
এছাড়া ভূমি আপীল বোর্ড ও ভূমি সংস্কার বোর্ডের দুটি ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ কাজ শেষের পথে রয়েছে। আগামী নভেম্বর মাসে ভূমি ভবন কমপ্লেক্স কার্যক্রম শুরু রতে পারে সেজন্য সংশ্লিষ্ট নির্মাণ তদারককারী সংস্থাকে তাগিদ দেন ভূমিমন্ত্রী।
গুচ্ছগ্রাম (ক্লাইমেট ভিকটিমস রিহ্যাবিলিটেশন) এবং চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রকল্প দুটি দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য ভূমি মন্ত্রণালয়ের পুনর্বাসনমূলক প্রকল্প। এ দুটি প্রকল্পে মুক্তিযোদ্ধা, বিধবা, দরিদ্র ও অসহায় মহিলাদের সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে জোর দেওয়া হয়।
সভায় ভূমিমন্ত্রী মন্ত্রণালয়ের অন্যান্য প্রকল্পের ব্যাপারেও খোঁজ নেন এবং দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জোর তাগিদ দেন।
ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় এ সভায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবরা এবং এ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধান, প্রকল্প পরিচালক, অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।