লালমনিরহাটে যুদ্ধ বিমানের ধ্বংসের সন্ধান

এম এ মান্নান, লালমনিরহাট প্রতিনিধিঃ-
লালমনিরহাট বিমান ঘাটি সংলগ্ন সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদাহ ডারারপার এলাকায় রেজাউল করিম নামের এক কৃষকের জমির মাটি কাটার সময় একটি পরিত্যাক্ত যুদ্ধ বিমানের ধ্বংসাবষেশের সন্ধায় পায় লেবাররা গতকাল সন্ধার আগে।
বিষয়টি জানা-জানি হলে লালমনিরহাট জেলা প্রসাশন, জেলা পুলিশের সদস্যদের সমন্বয়ে স্থানাীয় বিমান বাহিনীর ফ্ল্যাইট ল্যাফটেন্যান্ট মাহমুদুল হাসান মামুনের নেতৃত্বে আজ সকাল থেকে উদ্ধার কাজ শুরু করে বিমান বাহিনীর সদস্যরা। এখন পর্যন্ত তারা মাটির নীচ থেকে ওই বিমানটির ২টি সাইলেন্সার, ২টি ল্যান্ডিং গিয়ার, মেইন ইন্জিন প্রোপেলার ও ফুয়েল বার্নিং সহ বিভন্ন অংশ উদ্ধার করেছে। চলমান রয়েছে উদ্ধারকাজ কবে কখন এই উদ্ধার কাজ শেষ হবে তা এখনেই নিশ্চিত করতে পারেন নি বিমান বাহিনীর সদস্যরা।
ঘটনাটি এলাকায় বেশ চান্চল্যের সৃষ্টি করেছে। বেড়েই চলেছে উৎসুক জনতার ভীর।
তবে ওই এলাকার অনেকেই মুরুব্বীদের নিকট থেকে জেনে আসছিল, দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালীল সময়ে ওই এলাকায় একটি যুদ্ধবিমান ভূপাতিত হয়েছিল যার সন্ধান মিললো এই সময়ে। এমনকি সেই সময়ে পোশাকধারী একজনের গলিত লাশও পাওয়া গিয়েছিল বলে জানান এলাকাবাসী।
বিমান বাহিনীর উদ্ধার পরিচালনা কারী টিমের প্রধান ফ্ল্যাইট ল্যাফটেন্যান্ট মাহমুদুল হাসান মামুন সময় বাঙলা প্রতিদিনকে জানান, পরিত্যাক্ত এই বিমানের ধ্বংসাবশেষে মুল্যবান যন্ত্রাংশ উদ্ধার হওয়ার সম্ভবনা রয়েছে।
উদ্ধার কাজ শেষ হলে এব্যাপারে আনুষ্ঠানিক ভাবে জানানো হবে।