সরকারি ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন দিবস উপলক্ষে সরকারি সব ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তথ্য মন্ত্রণালয় গত ১৫ অক্টোবর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

নানা উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা নিজস্ব তত্ত্বাবধানেই পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করে আসছিল। সরকারি সিদ্ধান্তে এখন থেকে সরকারি ক্রোড়পত্র কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে হবে।

তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি সব ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সদয় অবগতি ও পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব মন্ত্রণালয়/দপ্তর সংস্থাকে অনুরোধ করা হলো।

প্রজ্ঞাপন জারির তারিখ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

সব মন্ত্রণালয়/বিভাগের সচিব/সিনিয়র সচিবকে তার অধীন সব দপ্তর সংস্থাকে বিষয়টি অবহিত করার অনুরোধ করা হয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের আলাদা আলাদা ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা না করে কেন্দ্রীয়ভাবে প্রকাশে তথ্য মন্ত্রণালয়ের প্রস্তাবে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে সম্মতি পাওয়া যায়।

তথ্য মন্ত্রণালয় থেকে জানা যায়, বিভিন্ন দিবসে নামস্বর্বস্ব পত্রিকাগুলোর সরকারি ক্রোড়পত্র প্রকাশের অনৈতিক প্রতিযোগিতা বন্ধ করতে এই উদ্যোগ নেওয়া হয়। ২০০৬ সালের আগে কেন্দ্রীয়ভাবে ক্রোড়পত্র প্রকাশিত হতো।

ক্রোড়পত্র প্রকাশের ক্ষেত্রে শৃঙ্খলা আনতে এরআগে গত ২৮ জুলাই তথ্য সচিব কামরুন নাহারের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলো নিজেদের তত্ত্বাবধানে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ না করে কেন্দ্রীয়ভাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকাশ করতে সিদ্ধান্ত হয়।

এরপর ২৩ আগস্ট এ বিষয়ে মতামত নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হলে ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই প্রস্তাব অনুমোদন করে তথ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৭ (প্রতিকল্প) আল মামুন মুর্শেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গত ২৮ জুলাই অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত সিদ্ধান্ত অনুযায়ী শুধু সরকারি ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে প্রকাশের লক্ষ্যে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।