বাংলাদেশি রাফায়েত চৌধুরী পেলেন এএফএস পুরস্কার

বাংলাদেশি রাফায়েত চৌধুরী পেলেন এএফএস পুরস্কার

ডেস্ক রিপোর্ট: উন্নয়ন খাতে অসামান্য অবদানের জন্য বিশ্বের হাজার হাজার তরুণদের মধ্য থেকে প্রথম বাংলাদেশি হিসেবে এএফএস পুরস্কার পেলেন শাহ রাফায়েত চৌধুরী। তরুণ বিশ্ব নাগরিকদের জন্য প্রবর্তিত এএফএস পুরস্কার পাওয়া রাফায়েত চৌধুরী ২৪ বছর বয়সী পরিবেশবাদী ও সামাজিক উদ্যোক্তা। তিনি বাংলাদেশের সুপরিচিত সামাজিক ব্যবসায়িক উদ্যোগ ফুটস্টেপস বাংলাদেশের প্রেসিডেন্ট ও সহ প্রতিষ্ঠাতা।

২০১৯ সাল থেকে এএফএস পুরস্কার প্রদান শুরু হয়। এর প্রবক্তা বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) এএফএস ইন্টারকালচারাল প্রোগ্রামস। এনজিওটি শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলায় মানুষের জ্ঞান, দক্ষতা এবং বোঝাপড়া উন্নয়নে আন্তসাংস্কৃতিক শিক্ষার সুযোগ প্রদান করে থাকে। বিশ্ব সম্প্রদায়ের উন্নয়নের প্রতি প্রতিশ্রুতির জন্য প্রতিবছর সারা বিশ্ব থেকে একজন তরুণকে স্বীকৃতি দেয় সংস্থাটি। এবছরে সেই স্বীকৃতি পেলেন শাহ রাফায়েত চৌধুরী। এএফএস পুরস্কারের আর্থিক মূল্য এক লাখ মার্কিন ডলার। এই অর্থ দিয়ে ফুটস্টেপস’র অন্যতম কর্মসূচি তৃষ্ণার আওতা সম্প্রসারণ করা হবে।

২৩ অক্টোবর এক ভার্চুয়াল অনুষ্ঠানে এবছরের এএফএস পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে এএফএস, ইউনেস্কো এবং বিভিন্ন দেশের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাত্র ১৭ বছর বয়সে ২০১৩ সালে ফুটস্টেপস বাংলাদেশ প্রতিষ্ঠা করেন শাহ রাফায়েত চৌধুরী।