ফ্রান্সকে দুষলো ইরান

দেশের বাইরে ডেস্ক: মহানবী হযরত মুহাম্মাদ (সঃ) এর চিত্র প্রদর্শনের মাধ্যমে উগ্রবাদকে উস্কে দিচ্ছে ফ্রান্স। সোমবার (২৬ অক্টোবর) এমনই অভিযোগ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। খবর আল জাজিরার।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী মুসলমানরা ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণার প্রথম শিকার। মুসলমানদের যারা শাসন ও শোষণ করছে তাদের দ্বারা এবং কিছু কিছু ক্ষেত্রে নিজেরাই নিজেদের ক্ষতি করছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘একটি ঘৃণিত অপরাধের পর বাকস্বাধীনতার নামে ১.৯ বিলিয়ন মুসলমান, তাদের ধর্মীয় বিশ্বাসকে অপমান করা সুযোগ সন্ধানীদের কাজ। এটা কেবল উগ্রবাদকে উস্কে দিবে।

১৬ অক্টোবর মহানবী হযরত মুহাম্মাদ (সঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকারী এক শিক্ষককে এক চেচেন কিশোর গলাকেটে হত্যা করে। ওই ঘটনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন মুসলমানদের নানাবিধ সমালোচনা করেন। বাকস্বাধীনতার নামে সরকারি ভবনে মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন। এই ঘটনার পর মধ্যপ্রাচ্য ও অন্যান্য মুসলিম দেশ ম্যাক্রনের সমালোচনা করছে। বিভিন্ন দেশ ফ্রান্স পণ্য বর্জন করতে শুরু করেছে। ইরান শুরুতে বিষয়টি নিয়ে চুপ থাকলেও এবার তারা সরব হয়েছে ফ্রান্সের বিরুদ্ধে।