ফেসবুকের জরিমানা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নকল করার জন্য দুর্নাম রয়েছে সোশ্যাল জায়ান্ট ফেসবুকের। স্ন্যাপচ্যাটের একের পর এক ফিচার নকল করার জন্য ইতিমধ্যে বেশ সমালোচিত ফেসবুক। প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মের সুবিধাগুলো মানুষ যদি ফেসবুকেই পায়, তাহলে সেই প্ল্যাটফর্ম ব্যবহার করবে না- এমন নীতিতেই সোশ্যাল সাইটটি চলে বলে সমালোচকরা মনে করেন।

তবে এ কাজে এবার ইতালিতে বিপাকে পড়েছে ফেসবুক কর্তৃপক্ষ। মিলানভিত্তিক একটি আপিল আদালত ‘নিয়ারবাই’ ফিচারটি কপি করার জন্য আগের রায় বহাল রেখে দোষী সাব্যস্ত করেছে ফেসবুককে। আদালত ফেসবুক কর্তৃপক্ষকে আদেশ দিয়েছে ইতালীয় একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানকে ক্ষতিপূরণ হিসেবে ৩.৮৩ মিলিয়ন ইউরো (প্রায় ৪.৭০ মিলিয়ন ডলার) দেওয়ার জন্য।

বিচারকরা বলেন, মার্কিন প্রতিষ্ঠানটি তাদের ‘নিয়ারবাই’ ফিচারটি ইতালির ‘ফারাউন্ড’ অ্যাপ থেকে কপি করেছে। আপিল আদালতের রায়ে ২০১৯ সালের রায় বহাল রাখা হয় এবং ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ৩.৮৩ মিলিয়ন ইউরো পরিশোধের আদেশ দেওয়া হয়েছে।

মূল ঘটনা ২০১২ সালের। সে বছর ফারাউন্ড অ্যাপ তাদের ব্যবহারকারীদের জন্য নিয়ারবাই নামক একটি ফিচার চালু করে। এর মাধ্যমে কাছাকাছি অবস্থানের ফেসবুক ফ্রেন্ডদের খুঁজে বের করা যায়। এ সুবিধার কারণে অ্যাপটি ইতালিতে দ্রুত জনপ্রিয়তা পায়। কিন্তু এর ঠিক কয়েক মাস পরেই ফেসবুক নিজস্ব নিয়ারবাই ফিচার চালু করে, যা ফোরস্কয়ার এবং ইয়েল্পের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোতে প্রতিযোগিতায় ফেলার পাশাপাশি ফারাউন্ড অ্যাপটির ডাউনলোড সংখ্যায় ধস নামায়।

অ্যাপটির নির্মাতারা এ নিয়ে ২০১৩ সালে ফেসবুকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ২০১৬ সালে প্রাথমিক রায় ফেসবুকে বিরুদ্ধে যায় এবং ২০১৭ সালে বিষয়টি জনসমক্ষে আসে। এই মামলার রায়ে আপিল করার সময় ফেসবুক ইতালিতে এই ফিচারটি বন্ধ করে দিতে রাজি হয়েছিল, তবে পরবর্তীতে ব্যবসায়িক প্রতিযোগিতার বিষয়টি আদালতে গুরুত্ব পায়।

এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ফেসবুকের এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, তারা আদালতের সিদ্ধান্ত পেয়েছেন এবং বিষয়টি সাবধানতার সঙ্গে পরীক্ষা করা হচ্ছে।