বিসিসির সাবেক মেয়র কামাল বাগানের মালির দায়িত্বে

প্রতিনিধি, বরিশাল : বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) সাবেক মেয়র ও বিএনপি নেতা আহসান হাবিব কামাল (৬৫) কে কারাগারের ফুল বাগানের মালির দায়িত্ব দিয়েছেন কারা কর্তৃপক্ষ। কারাগারের ফুল বাগানের রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত থেকে শারীরিকভাবে তিনি সুস্থই রয়েছেন বলে জানান কারা কর্তৃপক্ষ ।

কেন্দ্রীয় কারাগারের জেলার মো. শাহে আলম জানান, সশ্রম কারাদণ্ড প্রাপ্তদের কারাভ্যন্তরে নিয়মানুযায়ী কিছু না কিছু কাজ করতেই হয়। আর এ কাজের বিনিময়ে সাজা রেয়াত পাওয়া যায়। অর্থাৎ কাজের মাধ্যমে সাজা কমে যাওয়া। আর জেলকোড অনুযায়ী যে যে কাজের জন্য ফিট তাকে সেই কাজেই দেওয়া হয়। কারণ কারাগারের ভেতরের কাজ বন্দিদেরই করতে হয়। যে রান্না করতে পারে তাকে রান্নার কাজ, যে লিখতে পারে তাকে লেখার কাজ দেওয়া হয়।

তিনি জানান, সেই অনুযায়ী সাবেক মেয়র আহসান হাবিব কামালকে বাগানের মালির কাজে দেওয়া হয়েছে। আর ডিভিশনের বিষয়ে শাহে আলম বলেন, কারাগারের নিয়মানুযায়ী সাজা হওয়ার আগ পর্যন্ত কিছু কিছু পদমর্যাদার লোক সরাসরি ডিভিশন পায়।

তবে সাজা হয়ে গেলে কেউই আর ডিভিশন পাবে না। সেক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করলে তারা এ বিষয়ে পদক্ষেপ নেন। তবে সার্বিক দিক বিবেচনা করে সাবেক মেয়র কামালকে পৃথক একটি সেলে রাখা হয়েছে বলেও জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

জানা গেছে, হার্টে সমস্যাসহ শারীরিক নানা ব্যধিতে আক্রান্ত সাবেক মেয়র কামাল একটি দুর্নীতি মামলায় সাত বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়ে গত ৯ নভেম্বর থেকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।
কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বিভিন্ন দিক বিবেচনায় তাকে গত ১০ নভেম্বর থেকে কারাগারের ফুলবাগান রক্ষণাবেক্ষণ কাজে নিযুক্ত করা হয়েছে।

পারিবারিক সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনের সাবেক মেয়র বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক মৎস্যজীবী বিষয়ক সম্পাদক আহসান হাবিব কামালের জামিনের জন্য উচ্চ আদালতে দ্বারস্থ হয়েছেন তারা। এদিকে একই মামলায় সাত বছর সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত সিটি করপোরেশনের বরখাস্তকৃত তত্ত্বাবধায়ক প্রকৌশলী খান মো. নুরুল ইসলামকে কারা হাসপাতালের একটি ওয়ার্ডের রাইটার (দেখভালকারী) হিসেবে নিযুক্ত করা হয়েছে।