আজ সাংবাদিক ও কবি এম.উমর ফারুকের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক : আজ বুধবার (২৪ ফেব্রুয়ারী) সাংবাদিক ও কবি এম.উমর ফারুকের জন্মদিন। তিনি একাধারে কবি-কথাসাহিত্যিক, সম্পাদক-প্রকাশক, নাট্যকার গীতিকার, সাংবাদিক ও সংগঠক। বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে প্রতি বছর এই দিনটি পালন করে আসছে বিভিন্ন সংগঠন বন্ধু স্বজন ও পরিবার। কবিকে জন্মদিনের শুভেচ্ছ জানিয়েছেন বাংলাদেশ অনলাইন সাংবাদিক পরিষদ (বিওএসপি), উত্তরা সাংবাদিক সোসাইটি (ইউজেএস), বাঙলা প্রতিদিন২৪.কম ও বাঙলা প্রতিদিন পাঠক ফোরামসহ বিভিন্ন সাংবাদিক, কবি, লেখক, সাহিত্যিক । জন্মদিন উপলক্ষে তার শুভাকাঙ্ক্ষীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

কবি এম উমর ফারুক ১৯৮৪ সালের ২৪ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের দক্ষিণ সাদুল্যা তেলীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মো. গোলাম হোসেন সরকার ও আনোয়ারা বেগমের ৪ সন্তানের মধ্যে সবার বড়। লেখালেখির নেশা থেকে ১৯৯৮ সালে সাংবাদিকতা শুরু করেন কুড়িগ্রাম জেলার চিলমারীতে। দৈনিক বিজলী, স্থানীয় সাপ্তাহিক দুধকুমর ও পাক্ষিক দ্বীপদেশ এ কাজ করেন।

এর পাশাপাশি চিলমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপ্রাণ পত্রিকার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক পদে, পরে পদোন্নতি পেয়ে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৪ সালে ঢাকায় এসে দৈনিক যুগান্তরে লেখালেখি শুরু করেন।

তিনি বিভিন্ন সময়ে দৈনিক আমাদের সময়, দৈনিক সংবাদ, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক আজকের পত্রিকা, দৈনিক জনতা, দৈনিক আজকালের খবর , দৈনিক বর্তমান ও দৈনিক নতুন সংবাদ এ সিনিয়র রির্পোটার হিসেবে কাজ করেছেন। বর্তমানে দৈনিক স্বদেশ প্রতিদিনে সিনিয়র সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করছে।

লেখক ভারতের (কলকাতা) থেকে সব্যসাচী সাহিত্য পদক-২০১৮ পান। ঢাকা রির্পোটাস ইউনিটি থেকে কথাসাহিত্যিক হিসেবে সম্মাননা-২০১০ থেকে ২০১৫ পান।, জাতীয় মানবাধিকার পদক-২০১২, হাছন রাজা স্মৃতি স্বর্ণ পদক-২০১০ লাভ করেন।

রংপুর ছান্দসিক সাহিত্য সেরা কবি ২০০৮ নির্বাচিত হন ও বাংলাদেশ সাহিত্য পরিষদ হতে ছান্দসিক কবি পদক-২০০২ এ ভূষিত হন। সংগঠক হিসেবে-ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য, ঢাকা রিপোর্টাস ইউনিটির সদস্য, রংপুর বিভাগ সাংবাদিক সমিতির ঢাকার প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান নির্বাহী কমিটির যুগ্ম সম্পাদক। চিলমারী সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা। সৃজন সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি শিল্প সাহিত্য ও সংস্কৃতির কাগজ ‘বেলা অবেলা’ পত্রিকা ও অনলাইন র্পোটালের সম্পাদক। প্রত্যাশা প্রকাশ এর প্রকাশক তিনি।

তার প্রকাশিত বইগুলো হচ্ছে, ১) প্রেম শুধূ কাঁদিয়ে গেল, (উপন্যাস) ২) নিমর্ম নিয়তি, (উপন্যাস) ৩) যন্ত্রণার পদাবলি, (উপন্যাস) ৪) মেঘে ঢাকা চাঁদ,(উপন্যাস) ৫) হৃদয় ভাঙা ঢেউ, ( গল্প গ্রন্থ), ৬) হৃদয়ের পরবাসে, (কাব্যগ্রন্থ্য), ৭) ঝরা ফুলের গন্ধ (গল্পগ্রন্থ) ৮) যে রাতের দিন হয় না (উপন্যাস) ৯) লুণ্ঠিত শিহরণ (উপন্যাস) ও ১০) পথে প্রান্তরে সাংবাদিকতা।

গীতিকার হিসেবেও বেশ জনপ্রিয়। তার লেখা গানের এলবাম হচ্ছে- প্রেমের কবিতা ও নোনা জলের ঢেউ। নাট্যকার হিসেবেও বেশ আলোচিত। তার লেখা নাটক টিভিতে প্রচারিত হয়েছে, টেনশন ডটকম ও এক খন্ড মন।