ভারত-চীন দ্বন্দ্বে বানিজ্যিক ক্ষতিগ্রস্থ হচ্ছে নেপাল ও আফগানিস্তান

ভারত থেকে মনোয়ার ইমাম: ভারত ও চীনের মধ্যে আন্তর্জাতিক বিবাদের জেরে মার খাচ্ছে নেপাল ও আফগানিস্তানের বানিজ্য। সম্পত্তি ভারত জম্মু ও কাশ্মীরের লাখাদ সীমান্ত এ ভারত ও চীনের সীমান্ত উত্তেজনায় আন্তর্জাতিক ভাবে বানিজ্য মার খেতে হচ্ছে ভারতের প্রতিবেশী দেশ নেপাল ও আফগানিস্তানের।

সেই চাপ সৃষ্টি হয়েছে ভারতের এবং চীনের অর্থনৈতিক উন্নয়ন এ।এর ফলে দুই দেশের কয়েক লক্ষ মিলিয়ন ডলার এর আন্তর্জাতিক বাণিজ্য মার খেয়েছে। যার প্রভাব পড়েছে প্রতিবেশী দেশ বাংলাদেশ এর। নেপাল এর দাবি তাদের সড়ক পথে প্রতি বছর কয়েক হাজার টন ভারত কাচা মাল আমদানি করে থাকে। এবং আফগানিস্তান এর পূর্ণ বিকাশ ভারত এর অর্থনৈতিক উন্নয়ন থমকে গিয়েছে।

যার ফলে দুই দেশের মধ্যে স্হলপথ ও জলপথে এবং আকাশ পথে বানিজ্য এক যায়গায় দাঁড়িয়ে পড়েছে।এর থেকে বের হতে উদ্দোগ নিয়েছেন ভারতের বিদেশ সচিব এস কে শিং লা এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় উপদেষ্টা বিপিন রাউত এবং প্রধানমন্ত্রী সচিব অনুরাগ ঠাকুর।

ভারত থেকে সড়ক পথে খাইবার গিরিপথ ধরে লক্ষ লক্ষ টন কাচা মাল যায় আফগানিস্তানে এবং আফগানিস্তান এর বিভিন্ন যায়গায় নির্মাণ কাজ ভারত সহযোগিতা করছে। তেমনি ভাবে ভারত থেকে সড়ক পথে লক্ষ লক্ষ টন খাদ্যশস্যে ও কাঁচামাল এবং খাদ্যসামগ্রী যায় নেপাল এ।

ভারত এর সিকিম রাজ্যে এর নাথুলা সীমান্ত দিয়ে ভারতে ও চীনের মধ্যে কোটি কোটি মিলিয়ন ডলার এর আন্তর্জাতিক বাণিজ্য হয়। তবে সম্প্রতি ভারতের সঙ্গে চীনের বিদেশ ও সরাস্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় সচিব দের মধ্যে বৈঠক শেষে এর জট খুলতে পারে বলে জানা গেছে।