সালমান ফজলুর রহমান এমপির সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের বৈঠক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (BIDA)-এ অবস্থিত কার্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান এমপি’র সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বাণিজ্য সচিব জনাব অনুপ ওয়াধাওয়ান।

রোববার (৭ মার্চ) বিকালে এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার জনাব বিক্রম দোরাইস্বামীও উপস্থিত ছিলেন।

বৈঠকে উভয়েই দুই বন্ধুপ্রতীম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার বিষয়ে কথা বলেন। বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ বৃদ্ধি, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণ, অভিন্ন ও পারস্পরিক স্ট্যান্ডার্ডস ও টেস্টিং-এর মানদণ্ড নির্ধারণ ও স্বীকৃতি, ভারতের উত্তরপূর্বাঞ্চলের বাজারে বাণিজ্য সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

মাননীয় উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান দেশে ব্যবসা সহজীকরণ ও বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে সরকারের গৃহীত পদক্ষেপের কথাও উল্লেখ করেন। পাশাপাশি, তিনি দ্বিপক্ষীয় সম্পর্কন্নোয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচেষ্টা ও আন্তরিকতার কথা স্মরণ করেন। দুই দেশের ব্যবসায়ীদের সু্স্থ প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করার উপরও তিনি গুরুত্বারোপ করেন।

ভারতের বাণিজ্য সচিব জনাব অনুপ ওয়াধাওয়ান দুই দেশের বাণিজ্য সম্পর্কের সম্ভাবনা নিয়ে কথা বলেন ও এর অধিকতর উন্নয়নে মাননীয় উপদেষ্টার সমর্থন প্রত্যাশা করেন। ভারতের হাইকমিশনার জনাব বিক্রম দোরাইস্বামী দুই দেশের মধ্যে কানেক্টিভিটি ও যোগাযোগ বৃদ্ধিতে নেওয়া বিভিন্ন প্রকল্পের কথা মাননীয় উপদেষ্টাকে অবহিত করেন। পাশাপাশি, ভারত ও বাংলাদেশের খাত-ভিত্তিক ব্যবসায়ীদের নিয়ে দুই দেশেই বাণিজ্য সভা ও সম্মেলন আয়োজনের প্রস্তুতি সম্পর্কেও উপদেষ্টাকে অবহিত করেন।