স্বর্ণের দাম আবারও কমলো

জ্যেষ্ঠ প্রতিবেদক : এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪১ দশমিক ২০ টাকা কমেছে।

আজ বুধবার (১০ মার্চ) থেকে নতুন দামে বিক্রি হবে অলঙ্কার তৈরির এই ধাতু।

এখন ২২ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬৯ হাজার ১০৯ দশমিক ২০ টাকা। চলতি বছরে একটানা তিন ধাপে স্বর্ণের দাম মোট কমলো পাঁচ হাজার ৫৪০ টাকা।

বাংলাদেশ জুয়েলারি সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর বিষয়টি জানানো হয়েছে।

বাজুস নির্ধারিত তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ১০৯ দশমিক ২০ টাকা। মঙ্গলবার পর্যন্ত এই মানের স্বর্ণের দাম ছিল ৭১ হাজার ১৫০ দশমিক ৪০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৫ হাজার ৯৫৯ দশমিক ৯২ টাকা। মঙ্গলবার পর্যন্ত ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ৬৮ হাজার এক দশমিক ১২ টাকা। দাম কমেছে দুই হাজার ৪১ দশমিক ২০ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৫৭ হাজার ২১১ দশমিক ৯২ টাকা। বর্তমান দাম রয়েছে ৫৯ হাজার ২৫৩ দশমিক ১২ টাকা। ভরিতে কমেছে দুই হাজার ৪১ দশমিক ২০ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৪৬ হাজার ৮৮৯ দশমিক ২৮ টাকা। মঙ্গলবার পর্যন্ত দাম ছিল ৪৮ হাজার ৯৩০ দশমিক ৪৮ টাকা। প্রতি ভরিতে দাম কমেছে দুই হাজার ৪১ দশমিক ২০ টাকা। অপরিবর্তিত রয়েছে রূপার দাম।

বাংলাদেশ জুয়েলারি সমিতি নির্ধারিত নতুন তালিকায় ২২ ক্যারেটের প্রতি ভরির দাম এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি এক হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরির দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশের বাজারে এত দিন সনাতন পদ্ধতিতে রূপার ভরি বিক্রি হতো ৯৩৩ টাকায়। নতুন করে রূপার ক্যারেট শ্রেণি বিন্যাস করে দাম নির্ধারণ করে দিয়েছে বাজুস।

প্রসঙ্গত, চলতি মাসেই একবার স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল। সর্বশেষ স্বর্ণের দাম বাড়ে গত ৩ মার্চ। তখন স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমে। এতে ২২ ক্যারেটের ভরি প্রতি সর্বোচ্চ দাম ছিল ৭১ হাজার ১৫০ টাকা।