বিসিএসআইআর-এ শুরু হলো তিন দিনব্যাপি আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর ঢাকা ক্যাম্পাসে আজ শনিবার (১৩ মার্চ ) সকালে শুরু হয়েছে (১১-১৩ মার্চ) তিন দিনব্যাপি আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলন’২০২১। বাংলাদেশ, আমেরিকা, কানাডা, জার্মানী, চীন ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের এক হাজারেরও বেশি বিজ্ঞানী, গবেষক ও প্রকৌশলীবৃন্দ দেশের ইতিহাসে এই প্রথম স্বশরীরে (Actual) এবং Zoom (Virtual)মাধ্যমে তাঁদের গবেষণাকর্ম শত শত উপস্থিতির সামনে উপস্থাপন করবেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলনের সফলতা কামনা করে মাননীয় কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন-“অগ্নিঝরা মার্চ বাঙ্গালীর হৃদয়ে অবিস্মরণীয়। এই মার্চেই মহানায়কের জন্মদিন, ঐতিহাসিক রেসকোর্স ময়দানের ভাষণ এবং মহান স্বাধীনতা দিবস। সুতরাং এই মাসটিকে স্মরণীয় করে রাখতে বিজ্ঞানী ও গবেষকদের দেশ ও জাতির কথা চিন্তা করে Needbased গবেষণা চালিয়ে যেতে হবে।

প্রধান পৃষ্ঠপোষকের ভাষণে মাননীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান উল্লেখ করেন “ শুধু কোভিড নয়, জাতির ভাগ্য উন্নয়নে যেকোন গুরুত্বপূণ সিদ্ধান্ত এবং নেতৃত্বের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা। আমরা যারা বিজ্ঞান নিয়ে গবেষণা করছি তাদেরকেও নতুন নতুন গবেষণা নিয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস বলেন- “স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে আমরা এলডিসি থেকে উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছি।

উন্নত দেশে প্রবেশ করতে হলে বিজ্ঞানী ও গবেষকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। আমরা সকলে মিলে যার যার অবস্থানে থেকে দায়িত্ব পালন করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যাব।

বিজ্ঞান ও প্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় চেয়ারম্যান ডা. আ হ ম রুহুল হক বলেন“নির্দিষ্ট সময়ের জন্য নয় দিনরাত গবেষণাগার খোলা রেখে কাজ করতে হবে। সেই সাথে মানুষের কল্যাণের জন্য নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

পৃষ্ঠপোষকের ভাষণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় সিনিয়র সচিব মোঃ আনোয়ার হোসেন বলেন, “বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সবাইকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর মাননীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ তার ভাষণে বলেন- “দেশনেত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণেই এ দেশ আজ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে।

আজকের এই আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলনে বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে প্রতিদিন একই সাথে বারোটি প্যারালাল সেশনে সহস্রাধিক বিজ্ঞানী, গবেষক ও প্রকৌশলী তাদের গবেষণাকর্ম তুলে ধরবেন, যা ডিজিটাল বাংলাদেশের একটি উৎকৃষ্ট উদাহরণ”