ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন জাপানের প্রধানমন্ত্রী

দেশের বাইরে ডেস্ক : ভ্যাকসিন নিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। মঙ্গলবার তিনি ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। আগামী মাসেই ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার সাক্ষাত হওয়ার কথা। এই সফরের প্রস্তুতি হিসেবেই তিনি ভ্যাকসিন নিয়েছেন।

এই প্রথম জাপান সরকারের কেউ প্রকাশ্যে ভ্যাকসিন নিলেন। এর আগে দেশটির আর কোনো সরকারি কর্মকর্তা বা মন্ত্রীকে জনসাধারণের সামনে ভ্যাকসিন নিতে দেখা যায়নি।

আগামী মাসে যুক্তরাষ্ট্রে সফরের আগেই জাপানের প্রায় ৮০ থেকে ৯০ জন কর্মকর্তার ভ্যাকসিন নেয়ার কথা রয়েছে। বিশ্বের প্রথম কোনো বিদেশি নেতা হিসেবে বাইডেনের সঙ্গে সাক্ষাত করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

ভ্যাকসিন নেয়ার পর সুগা বলেন, এতে ব্যথা লাগেনি। বাম হাতে ভ্যাকসিন নেয়ার আগে একজন চিকিৎসক ৭২ বছর বয়সী এই প্রধানমন্ত্রীর চোখ এবং গলা পরীক্ষা করে দেখেছেন।

গত মাস থেকেই জাপানে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহার শুরু হয়েছে। জাপানের ভ্যাকসিন কার্যক্রম বিষয়ক মন্ত্রী তারো কোনো স্বাস্থ্যকর্মী এবং ৬৫ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন গ্রহণের বিষয়ে জোর দিয়েছেন।

কোনো জানিয়েছেন, ৬১ বছর বয়সী জাপানের বর্তমান সম্রাট নারুহিতোকে ভ্যাকসিন নেয়ার জন্য অপেক্ষা করতে হবে। তবে প্রথম দফায় ভ্যাকসিন নিতে পারবেন ৮৭ বছর বয়সী দেশটির সাবেক সম্রাট।