টাগের্ট ১৬২ রান : চার উইকেট হারিয়ে ১০৪ রানে এগিয়ে চলছে বাংলাদেশ

ফাইল ছবি

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
নিউজিল্যান্ডের দেয়া ১৬২ রানের জবাবে ব্যাট করতে নেমে মুহূর্তেই তিন উইকেট হারিয়ে চাপে পড়েছে স্বাগতিক বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১০৪ রান।

তাড়া করতে নেমে শুরুটা ধীরে সুস্থে করলেও নিউজিল্যান্ডের বোলাররে সামনে দাঁড়াতেই পারহেনা বাংলাদেশের ব্যাটসম্যানরা। ইনিংসের পঞ্চম ওভারে আজজি প্যাটেলের বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। আউট হওয়ার আগে কারেন ১০ রান। পরের উইকেটে ব্যাট করতে নেমে মাত্র ৪ রান করে ফেরেন সৌম্য সরকার। আর ওপেনার নাঈম শেখ আউট হয়েছেন ব্যক্তিগত ২৩ রানে।

এদিকে মুশফিকুর রহিমের সংগ্রহম মাত্র ৩ রান। এখন ৪ রানে আকিব এবং ১ রানে মাহমুদউল্লাহ অপরাজিত রয়েছেন। এর আগে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে প্রখম ওভারটা দেখে-শুনে খেললেও দ্বিতীয় ওভার থেকেই মারমুখি ভঙ্গিতে ব্যাট করতে থাকেন দুই কিউই ওপেনার কিন অ্যালেন এবং রাচিন রবিচ্ছাে।

ওপেনিং জুটিতে মাত্র ৩৪ বল খেলে দুজন মিলে তুলেন ৫৮ রান। এরপর শরিফুল ইসলামের করা পাওয়ার প্লের শেষ ওভারের চতুর্থ বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ তুলে দেন রাচিন। আউট হওয়ার আগে করেন ১৭ রান। পরেই বলেই এলবির ফাঁদে পড়েন আরেক ওপেনার ফিন অ্যালেন। তবে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

অবশ্য শরিফুল তাকে বেশক্ষণ ফ্রিজে থাকতে দেননি। ওভারের শেষ বলে বোল্ড করে সাজঘরে পাঠিয়েছেন। মাত্র ২৪ বল খেলে দ্রুত ৪১ রান তুলেন অ্যালেন। পরের উইকেটে ব্যাট করতে আসা উইং করেন মাত্র ৬ রান। আর নাসুমের বলে শামীমের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে কলিন ডি গ্র্যান্ডহোমের সংগ্রহ ৯ রান। পঞ্চম উইকেট জুটিতে অধিনায়ক টম লাথামকে সঙ্গ দিয়ে দলীয় স্কোর কিছুটা বাড়িয়ে নেন হেনরি নিকোলস। আউট হওয়ার আগে করেন ২০ রান।

এদিকে শেষ পর্যন্ত খেলে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেছেন কিউই অধিনায়ক টম লাথাম। ৩৮ বল খেলে করেহেন ৫৫ রান। আর ১৫ রানে অপিরাজিত থাকেন কল ম্যাককোনটি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট নেন শরিফুল ইসলাম। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন আফিফ হােসেন, নাসুম আহমেদ এবং তাসকিন আহমেদ।