ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের অফিশিয়াল ক্যাম্পাস উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন
বাংলাদেশে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ’র (ইউসিবি) অত্যাধুনিক ক্যাম্পাসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি, ক্যাম্পাসটির সোমবার (১৩ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উল্লেখ্য, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা সেবাদানকারী প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডা. দীপু মনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, অতিথি হিসেবে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার এবং ইউসিবি’র গ্রুপসিইও ড. সন্দীপ অনন্তনারায়ণন।

অতিথিদের বক্তব্য ও ইউসিবির অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিন প্রফেসর সারোয়ার উদ্দিন আহমেদ ও ইউসিবি’র হড অব মার্কেটিং আমিদ হোসেন চৌধুরীর উপস্থাপনার পাশাপাশি অনুষ্ঠানে দেশের প্রথম,ও সবচেয়ে বড় শিক্ষা শহর প্রকল্প এসটিএস নলেজ সিটি’র উপর প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়েছে।

আইএসডি ও ডিপিএস এসটিএস স্কুলের মাধ্যমে দেশের সেরা স্কুল শিক্ষা প্রদান, এভারকেয়ার গ্রুপ অব হসপিটালস’র মাধ্যমে দেশের সেরা স্বাস্থ্যসেবা প্রদান ও ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ’র মাধ্যমে দেশের সেরা আন্তর্জাতিক শিক্ষা প্রদান – সবগুলোই এসটিএস গ্রুপের উদ্যোগ।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের চেয়ারম্যান বব কুন্দনমল বলেন, “বাংলাদেশের শিক্ষাব্যবস্থার ইতিবাচক রূপান্তরে সহায়তায় ডা. দীপু মনির দূরদর্শিতা ও দৃষ্টিভঙ্গির জন্য আমরা অত্যন্ত কৃতজ্ঞ। ইউসিবি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য কম খরচে আন্তর্জাতিক মানের শিক্ষাগ্রহণের সুযোগ তৈরি করে দিচ্ছে, যা দেশের শিক্ষার্থীদের জন্য কেবল ভবিষ্যতের সম্ভাবনাই উন্মোচন করছে না, পাশাপাশি দেশের বৈদাশিক মুদ্রার বহিঃপ্রবাহও উল্লেখযোগ্যভাবে কমতে সহায়তা করছে।” ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের পরিচালক জারিফ মুনির বলেন, “ইউসিবিতে শিক্ষা প্রোগ্রাম শেষ হলে শিক্ষার্থীরা অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় মোনাশ ইউনিভার্সিটিতে ভর্তির শতভাগ নিশ্চয়তা পায়।”

ঢাকা শহরের প্রাণকেন্দ্র গুলশান অ্যাভিনিউতে (এসএ টাওয়ার, ১ গুলশান এভিনিউ, ঢাকা- ১২১২) অবস্থিত ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ ক্যাম্পাসটি বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় এডুকেশন ডিজাইন কনসালটিং ফার্ম দ্বারা ডিজাইন করা হয়েছে। এটি উপমহাদেশে যেসব আধুনিক ক্যাম্পাস রয়েছে তার মধ্যে অন্যতম। পাশাপাশি, অত্যাধুনিক এ ইউসিবি ক্যাম্পাসে বাংলাদেশি সাংস্কৃতিক নিদর্শনগুলোকে চমৎকারভাবে উপস্থাপন করা হয়েছে; যার একটি উদাহরণ হল ইউসিবিতে কাউন্সেলিং পডস, যা রিকশার মতো করে ডিজাইন করা হয়েছে।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) দেশে অস্ট্রেলিয়ার মোনাশ কলেজ’র একমাত্র অংশীদার ও শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা সেবাদানকারী প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও/এএস/এ/এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবে।

মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রবেশের প্রদত্ত শর্ত পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম একটি (কিউএস ২০২২ র‍্যাঙ্কিং অনুসারে)। তাদের প্রোগ্রাম ও কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – www.UCBbd.org ।