প্যারা অলিম্পিক গেমসে বাংলাদেশ দলের পর্যালোচনা সভা অনুষ্ঠিত

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্যারা অলিম্পিক গেমসে বাংলাদেশ দলের অংশগ্রহন নিশ্চিত করার লক্ষ্যে ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি অব বাংলাদেশের সাথে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এম পি।

সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বিগত তিনটি প্যারা অলিম্পিক গেমসে বাংলাদেশ দল অংশগ্রহন করতে পারে নাই। কিছু আইনী জটিলতা রয়েছে। আমরা সকল জটিলতার নিরসন করে প্যারা অলিম্পিক গেমসসহ কমনওয়েলথ ও এশিয়ান প্যারা অলিম্পিকে আমাদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে চাই। বিশ্ব দরবারে বাংলাদেশের লাল সবুজের পতাকাকে সমুন্নত রাখতে চাই।

আমাদের প্রতিবন্ধী ব্যক্তিরা অত্যন্ত মেধাবী উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের সরকার স্পোর্টসের উন্নয়নের পাশাপাশি প্যারা স্পোর্টস এর উন্নয়নে সমান্তরালভাবে কাজ করছে। যার ফলে আমরা সর্বশেষ স্পেশাল ওয়ার্ল্ড অলিম্পিক গেমসে ২২টি স্বর্ণপদকসহ ৩৮টি পদক অর্জন করতে সমর্থ হয়েছি। আমি বিশ্বাস করি, আমরা প্যারা অলিম্পিক গেমসে ও ভালো ফলাফল অর্জন করবো। আমাদের সরকারের পক্ষ থেকে ভবিষ্যতে প্যারা অলিম্পিক গেমসে যাতে বাংলাদেশ অংশ গ্রহণ করতে পারে সে বিষয়ে করনীয় সকল বিষয়ে পদক্ষেপ গ্রহন করা হবে।

সভায় এ বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত আইপিসি-র জেনারেল এসেম্বলিতে এনপিসি বাংলাদেশ যাতে সদস্যপদ লাভ করতে পারে সে বিষয়ে কর্মপরিকল্পনা তৈরি করা হয় এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া -১) কে প্রধান করে ০৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেওয়া হয়। কমিটিকে আগামী এক সপ্তাহের মধ্যে সার্বিক বিষয় বিবেচনা করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সভায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, অতিরিক্ত সচিব মোঃ মোশাররফ হোসেন মোল্লা, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মোঃ মাসুদ করিম, এনপিসি বাংলাদেশের মহাসচিব ইন্জিনিয়ার মাকসুদুর রহমান, উপ-মহাপরিচালক ব্রি. জে. (অবঃ) ফখরুদ্দিন হায়দারসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।