দেশে আরো সিনোফার্মের ৫ লাখ ডোজ টিকা এসেছে

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বাংলাদেশে আরও চীন থেকে সিনােফার্মের ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডােজ করােনার টিকা এসে পৌঁছেছে। গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাত ২টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছায়। টিকাগুলাে সংরক্ষণের জন্য টঙ্গীর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সংরক্ষণাগারে পাঠানাে হয়।

আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন ডা. শাহরিয়ার সাজ্জাদ।

এর আগে বাংলাদেশকে দু’দফায় ১১ লাখ টিকা উপহার দিয়েছে চীন। গত ১২ মে প্রথমবার সিনােফার্মের তৈরি পাঁচ লাখ টিকা। উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় শীতকাল দফায় গেল ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনােফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। অর্থাৎ বাংলাদেশকে ২১ লাখ সিনােফার্মের টিকা উপহার দেয় চীন।

এছাড়া কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনেফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডােজ টিকা। আর সিনেফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডােজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডােজ টিকা।

এরপর গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনেফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডােজ টিকা। এখন পর্যন্ত চীন থেকে সিনােফার্মের মােট ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ৩৫০ ডােজ টিকা পেল বাংলাদেশ।