১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব শুরু

আনন্দ ঘর প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে উপজীব্য করে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয়েছে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম শুক্রবার (১ অক্টোবর) বিকেল সাড়ে ৫টায় উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

১২ অক্টোবর পর্যন্ত চলা এ উৎসবটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশন। করেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের শিল্পীরা। পরে অনিক বসুর পরিচালনায় বিশেষ কোরিওগ্রাফি উপস্থাপন করে স্পন্দন।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য, নাট্যজন আসাদুজ্জামান নূর, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির। উদ্দীন ইউসুফ ও লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য দেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের সদস্যসচিব আকতারুজ্জামান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আহ্বায়ক গােলাম কুদ্ছ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘কহে ফেসবুক’ও ‘জনকের মৃত্যু নেই’।

আজ শনিবার (২ অক্টোবর) বিকেল সাড়ে চারটায় উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন নাট্যজন কেরামত মওলা। উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকেল ৪টায়। জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। অনুষ্ঠানে থাকছে উদীচী শিল্পী গােষ্ঠীর গীতিনৃত্যনাট্য- কেমন আছে বাংলাদেশ, ধৃতি নর্তনালয়ের নৃত্যালেখ্য- প্রেম ও প্রকৃতি।