ট্রান্সজেন্ডার ও ভিন্নরকমভাবে সক্ষমদের নিয়োগ দিয়েছে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
ট্রান্সজেন্ডার ও ভিন্নরকমভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করেছে ব্র্যাক ব্যাংক। কর্মস্থলে বৈচিত্রতা সৃষ্টি ও সামাজিক অন্তর্ভুক্তি উদ্যোগের অংশ হিসেবে ব্র্যাক ব্যাংক ১৪ জন ট্রান্সজেন্ডার ও ভিন্নরকমভাবে সক্ষমদের নিয়োগ করেছে, যাদেরকে যোগ্যতা অনুযায়ী বিভিন্ন বিভাগে কাজে নিয়োজিত করা হবে।

এই মহতি উদ্যোগ সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “জাতি, গ্রোত্র, ধর্ম, লিঙ্গ পরিচয়, শারীরিক অবস্থা কোন ব্যক্তির প্রতিভা বিকাশে বাধা হওয়া উচিৎ নয়। এই নতুন কর্মকর্তাদের ব্র্যাক ব্যাংক পরিবারে স্বাগত জানানোর প্রস্তুতি হিসেবে ব্যাংকের কর্মীদেরকে সংবেদনশীল হতে অনুপ্রাণিত করা হয়েছে। আমরা বিশ্বাস করি, এ উদ্যোগ ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে সমাজের মূলস্রোতে অন্তর্ভুক্ত করতে সচেতনতা সৃষ্টি করবে।”

একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে আত্ম চেতনা ও আত্মঅনুসন্ধানের দর্শন অনুসরণ করে ব্র্যাক ব্যাংক এই সামাজিক উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, “সমাজে প্রচলিত ধারণা ও সামাজিক বাধা দূর করতে ও সব মানুষের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে কাউকে না কাউকে অবশ্যই আগে এগিয়ে আসতে হয়। ট্রান্সজেন্ডার ও ভিন্নভাবে সক্ষমদের যেসব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার আলো দিয়েছে তাদেরকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই।”

এই নতুন কর্মকর্তাদের ব্র্যাক ব্যাংক পরিবারে স্বাগত জানানোর প্রস্তুতি হিসেবে ব্যাংকের কর্মীদের সচেতন ও সংবেদনশীল হতে অনুপ্রাণিত করা হয়েছে, যাতে নতুন সদস্যরা আন্তরিক অভ্যর্থনা পায় ও কর্মস্থলে তাদের গ্রহণযোগ্যতা নিশ্চিত হয়।

সেলিম হোসেন বলেন, “একটি মূল্যবোধ ভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে ‘কেউ পিছিয়ে থাকবে না’ দর্শনে বিশ্বাস করে ব্র্যাক ব্যাংক। আমরা ভিন্ন ও বৈচিত্র জীবন ধারার গুরুত্ব উপলদ্ধি করি, যা লিঙ্গ সম্পর্কে বদ্ধমূল ধারনার গন্ডি ছাড়িয়ে যায়। আমরা আমাদের নীতি ও পদ্ধতি এমনভাবে সাজাই যাতে সর্বস্তরের মানুষ প্রতিভা বিকাশের সুযোগ পায়।”

ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরও বলেন, “আমরা মনে করি, এ উদ্যোগের ফলে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজের গোড়াপত্তন হবে, যেখানে কোন মানুষ তার লিঙ্গ পরিচয় বা শারীরিক অবস্থা দ্বারা নয়, বরং মেধা ও সম্ভাবনা দ্বারা মূল্যায়িত হবে। আমাদের বিশ্বাস আরও কর্পোরেট প্রতিষ্ঠান এভাবে এগিয়ে আসবে এবং সব মানুষের জন্য সমসুযোগ সৃষ্টিতে ভূমিকা রাখবে।”