ঢাকেশ্বরী মন্দিরে উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে : মেয়র শেখ তাপস

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজারীদের সুবিধার্থে লিফট স্থাপনসহ অন্যান্য আনুষঙ্গিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে চলমান দুর্গাপূজা উদযাপন কার্যক্রম পরিদর্শন শেষে মন্দির প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত বক্তব্যে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই তথ্য জানান।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সবসময়ই ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়নে পাশে আছে। তারই ধারাবাহিকতায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী মন্দিরের মূল ভবনে পূজারীদের সুবিধার্থে একটি লিফটসহ অন্যান্য আনুষঙ্গিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আমরা আশা করছি, আগামী ডিসেম্বরের মধ্যেই এ কার্যক্রম সমাপ্ত হবে।”

বরাবরের মতো এবারও করপোরেশন এলাকার সকল পূজামণ্ডপকে সহযোগিতা করা হয়েছে উল্লেখ করে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বরাবরই ঢাকা শহরে যতগুলো পূজামণ্ডপ আছে, সেগুলোকে সহযোগিতা করে থাকে। এবারও ঢাকেশ্বরী মন্দিরসহ দক্ষিণ সিটিতে যেসকল মন্দির ও মণ্ডপে পূজা আয়োজন করা হচ্ছে, সেগুলোকে অনুদান প্রদান করা হয়েছে। আপনারা যে কোন সময় যে কোন বিষয়ে আমাদেরকে জানালে, আমরা আপনাদের পাশে থাকব।”

অনুষ্ঠানে ঢাদসিক মেয়র ব্যারিস্টার তাপস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস কার্যক্রমের ফলে বাংলাদেশ আজ সারা বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল হিসেবে সমাদৃত বলে মন্তব্য করেন।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় উপস্থিত সকল পূজারীসহ হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজার শুভেচ্ছা জানান।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল বলেন, “দক্ষিণ সিটির বর্তমান মেয়র, ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য থাকাকালীন ধানমন্ডি ও হাজারীবাগ এলাকায় ৮টি মন্দিরের সংস্কার ও উন্নয়ন করে দিয়েছেন। বর্তমানে ধানমন্ডি-হাজারীবাগের সেসব মন্দিরসহ পুরো ঢাকা শহরে আরো বৃহৎ কলরবে সর্বজনীন দুর্গাপূজা উদযাপিত হচ্ছে।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিমের পক্ষে তার সন্তান ও দক্ষিণ সিটির ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ ইরফান সেলিম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. দিলীপ রায়, দক্ষিণ সিটির ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ওমর বিন আব্দাল আজিজ, ২৫ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ হাসিবুর রহমান মানিক প্রমুখ বক্তব্য রাখেন।

মহানগর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মণ্ডলের সঞ্চালনায় এবং কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দক্ষিণ সিটির সচিব আকরামুজ্জামান, ৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনের পর ঢাদসিক মেয়র রামকৃষ্ণ মিশন মন্দির, শাঁখারীবাজার কালিমন্দির সংলগ্ন প্রতিদ্বন্দ্বি ক্লাব, ওয়ারী সর্বজনীন পূজা মণ্ডপ এবং গেন্ডারিয়ার শ্রী শ্রী শিবমন্দির শারদীয় দুর্গাপূজা পরিদর্শন করেন।

উল্লেখ্য, দক্ষিণ সিটি করপোরেশনের সহযোগিতায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ১ কোটি ৪৯ লক্ষ টাকা ব্যয়ে লিফট, লিফটকোর, জেনারেটর স্থাপনসহ অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়নাধীন।

এছাড়াও উল্লেখ্য যে, পূজা উপলক্ষ্যে দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ১৪৮টি মন্দির ও পূজামণ্ডপকে করপোরেশন হতে অনুদান প্রদান করা হয়েছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরকে ৫ লক্ষ টাকা, রামকৃষ্ণ মিশনকে দেড় লক্ষ টাকা এবং বাকী মন্দির ও মণ্ডপগুলোর প্রতিটিকে ৫ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়েছে।