ভার্চুয়াল-কারেন্সীর মাধ্যমে প্রতারণা, ১ জন গ্রেফতার

যাত্রাবাড়ীতে ট্যাপেনটাডল ট্যাবলেট ও চোরাই ঔষধসহ ১ জন গ্রেফতার:

নিজস্ব প্রতিবেদক
প্রতিষ্ঠালগ্ন থেকেই র‌্যাব দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষে সবধরনের অপরাধীকে আটক করে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়া রাষ্ট্র বিরোধী এবং সমাজ, রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি নষ্ট হয় এমন কর্মকান্ডসহ অবৈধ বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী এবং পেমেন্ট গেটওয়ে দমনে র‌্যাব সাইবার নজরদারিসহ গোয়েন্দা তৎপরতার মাধ্যমে তা সমূলে নির্মূল করতে সক্রিয়ভাবে অভিযান পরিচালনা করছে। র‌্যাবের এই সাহসী ভূমিকা ও কষ্টসাধ্য সফল অভিযান দেশের সকল মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

এরই ধারাবাহিকতায় আজ বুধবার (১৩ অক্টোবর) দুপুরে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকায় অভিযান চালিয়ে করে সরকার/বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী এবং পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে বিভিন্ন অনলাইন বেটিং সাইট ও অবৈধ পণ্য কেনা-বেচা করার অপরাধে বেলাল উদ্দিন (৪০) নামের ১ জনকে গ্রেফতার করে।

এসময় তার নিকট থেকে উক্ত প্রতারণার কাজ ব্যবহৃত বিভিন্ন দেশের জাল আইডি কার্ড, জাল ডাইভিং লাইসেন্স, জাল আইডি কার্ডের পেপারশীট, কম্পিউটার মনিটর, সিপিইউ, প্রিন্টার, ট্যাব, ল্যাপটপ, মডেমসহ অন্যান্য যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত ব্যক্তি ঢাকার খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকার উক্ত বাড়িতে সংঘবদ্ধ চক্রটি বেশ কিছুদিন যাবৎ কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে একটি সংঘবদ্ধ চক্র জাল আইডি কার্ড, জাল ড্রাইভিং লাইসেন্স, জাল পাসপোর্ট ব্যবহার করে সরকার বা বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনবিহীন/অবৈধ বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী এবং ঈৎুঢ়ঃড় ঈঁৎৎবহপু, ঝশৎরষষ, ইরহধহপব, ঈড়রহনধংব, এর ব-ঃৎধহংধপঃরড়হ সহ অন্যান্য পেমেন্ট গেটওয়ে ফেইক আইডি তৈরি করত এবং এসব আইডি ব্যবহার করে বিভিন্ন প্রকার অনলাইন বেটিং সাইট ও বিভিন্ন প্রকার অবৈধ পণ্য কেনা-বেচা করে আসছিল বলে জানা যায়। তার বিভিন্ন ক্রিপ্টো-কারেন্সী প্লাটফর্মে অসংখ্য একাউন্ট আছে যার মাধম্যে বিপুল পরিমান অর্থ লেনদেন করত বলে জানা যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তি বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সী ও পেমেন্ট গেটওয়ে এর অপব্যবহার করে সাধারাণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল বলে জানা যায়। গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


এদিকে, যাত্রাবাড়ীতে ট্যাপেনটাডল ট্যাবলেট ও চোরাই ঔষধসহ ১ জন গ্রেফতার: গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) রাতে র‌্যাব- ১০ এর একটি আভিযানিক দল রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানাধীন উত্তর সায়েদাবাদ নতুন রাস্তা খালপাড় এলাকায় একটি অভিযান চালিয়ে ট্যাপেনটাডল ট্যাবলেট ও চোরাই ঔষধসহ আবুল কালাম (৪৩) নামের ১ জনকে গ্রেফতার করে। এসময় তার নিকট থেকে ১,৯২০পিস ট্যাপেনটাডল ট্যাবলেট ও ৩৮৮ পিস চোরাই ঔষধ উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তি একজন পেশাদার মাদক ব্যবসায়ী ও ঔষধ কালোবাজারী চক্রের সক্রিয় সদস্য। সে বেশ কিছুদিন যাবৎ যাত্রাবাড়ীসহ আশপাশের বিভিন্ন এলাকায় চোরাই ঔষধ ও ট্যাপেনটাডল ট্যাবলেটসহ অন্যান্য মাদকদ্রব্য সরবরাহ করে আসছিল বলে জানা যায়। গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।