এক ক্যাচে এক লাখ রুপি সাকিবের

স্পোর্টস ডেস্ক: ‘সে মাঠে অনেক কিছু করে। কিন্তু সে এখানে, কারণ ক্যাচটা নিয়েছে’—পুরস্কার বিতরণীর সময় সাকিব আল হাসানকে নিয়ে হর্শা ভোগলের মন্তব্য। কথাটি সাকিবের জন্য মানানসই।

অলরাউন্ডার হওয়ায় মাঠে তো সাকিবকে অনেক কিছুই করতে হয়। ব্যাটিং-বোলিং তো আছেই, সঙ্গে ফিল্ডিংয়েও ঢিলেমি করার সুযোগ নেই। কাল আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে দারুণ এক ফিল্ডিংয়েই পুরস্কারটি পেয়েছেন সাকিব—‘পারফেক্ট ক্যাচ অব দ্য ম্যাচ’।

দিল্লি ক্যাপিটালসের ইনিংসে তখন ১৫তম ওভার। প্রথম বলেই বরুণ চক্রবর্তীকে উড়িয়ে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তোলেন ৩৮ বলে ৩৬ রানে অপরাজিত থাকা শিখর ধাওয়ান। দৌড়ে গিয়ে ডাইভ দিয়ে ক্যাচটি নেন সাকিব।

এ ক্যাচের ফলও পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। ধাওয়ান আউট হওয়ার সময় দিল্লির রান ছিল ১৫.১ ওভারে ৩ উইকেটে ৮৩। এখান থেকে বাকি ২৯ বলে মাত্র ৫২ রান তুলতে পেরেছে দিল্লি। উইকেটে ‘সেট’ হওয়া ধাওয়ান থাকলে সংগ্রহটা নিশ্চিতভাবেই আরও বেশি হতো। কিন্তু সাকিবের দুর্দান্ত ক্যাচ তা হতে দেয়নি। আর এ ক্যাচ নেওয়ার পুরস্কার হিসেবেই এক লাখ রুপি পেয়েছেন সাকিব। পরে ৩ উইকেটের জয়ে ফাইনাল নিশ্চিত করে কলকাতা।

বোলিংয়ে উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২৮ রান দিয়ে দিল্লির রানের চাকা আটকে রেখেছিলেন সাকিব। তাঁর বলে একটি স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেন উইকেটকিপার দীনেশ কার্তিক। ব্যাটিংয়ে হতাশ করেছেন। ২ বল খেলে কোনো রান করতে পারেননি। কিন্তু মাঠে স্বপ্রতিভ উপস্থিতিতে সাকিব বুঝিয়ে দিয়েছেন, কলকাতার জন্য তিনি এখনো কতটা গুরুত্বপূর্ণ।

ব্যাটিংয়ে এখনো নিজের সেরাটা দেখাতে না পারলেও দিল্লির ‘মেন্টর’ ডেভিড হাসির কথায় সাকিবের ওপর আস্থা রাখার ইঙ্গিতই মিলল, ‘(ফাইনালে) পরের ম্যাচ নিয়ে মরগান, দীনেশ কার্তিক ও সাকিবের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। আইপিএল এবং দেশের জন্য তারা এর আগেও অসংখ্যবার পারফর্ম করেছেন। তাই আমরা এসব নিয়ে ভাবছি না।’

শুক্রবার ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে কলকাতা। পেস অলরাউন্ডার আন্দ্রে রাসেল চোট থেকে সুস্থ হয়ে ওঠায় ফাইনালে সাকিবের জায়গায় তাঁর খেলার সম্ভাবনা দেখছেন অনেকেই। এদিকে রাসেল চোট পাওয়ার পর সাকিব তাঁর জায়গায় নেমে দলের জন্য নিজের প্রয়োজনীয়তা বুঝিয়েছেন। ফাইনালে সাকিবকে পাওয়ার সম্ভাবনা নিয়ে হাসির ভাষ্য, ‘আমার বিশ্বাস, তাকে পাওয়া যাবে। সব খেলোয়াড়কেই পাওয়া যাবে, একাদশ বানাতে গিয়ে কোচের তাই মধুর সমস্যায় পড়ার কথা।’

সাকিবের জায়গায় রাসেলের খেলার সম্ভাবনা নিয়েও কথা বলেন হাসি, ‘সে (রাসেল) আজ (কাল) ম্যাচের আগে বল করেছে। আমার মনে হয়, ফাইনাল নিয়ে ভাবনায় সে থাকবে। তবে এ নিয়ে আগে মেডিকেল দলের সঙ্গে কথা বলতে হবে।’