বাংলাদেশসহ সারাবিশ্বে পালিত হচ্ছে জাতিসংঘ দিবস

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: যথাযযাগ্য মর্যাদা ও নানা আয়ােজনে বাংলাদেশসহ সারাবিশ্বে পালিত হচ্ছে জাতিসংঘ দিবস। ১৯৪৫ সালের ২৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে জাতিসংঘ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে শান্তি প্রতিষ্ঠার জন্য সংস্থাটি গঠিত হলেও, সময়ের সঙ্গে সঙ্গে এর পরিধি বেড়েছে অনেকটাই।

৫১টি সদস্য রাষ্ট্র নিয়ে যাত্রা শুরু করা এই সংস্থার বর্তমান সদস্য সংখ্যা ১৯৩। বিশ্বের বিভিন্ন দ্বন্দ্ব নিরসনে, শান্তি প্রতিষ্ঠায় এবং উন্নয়নের জন্য কাজ করছে জাতিসংঘ।
এটি একমাত্র বৈশ্বিক প্রতিষ্ঠান যেখানে ধনী-গরিব, ছােট-বড় সব দেশই সদস্য হতে পারে এবং একসঙ্গে আলােচনা করতে পারে। তবে তারপরেও কিছু ক্ষেত্রে সংস্থাটির সমালােচনা রয়েছে।

বিশ্লেষকরা বলছেন, জাতিসংঘের সফলতা মূলত নির্ভর করছে সদস্য রাষ্ট্রগুলাের সদিচ্ছার ওপর। বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর জাতিসংঘের সদস্য হওয়ার আবেদন করে। তবে ১৯৭২ সালে চীনের ভেটোর কারণে তা বাতিল হয়ে যায়।

শেষ পর্যন্ত ১৯৭৪ সালে সদস্যপদ লাভ করে বাংলাদেশ। ওই বছরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতাে বাংলায় জাতিসংঘে বক্তব্য রাখেন।

বাংলাদেশ বরাবরই জাতিসংঘের বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে এবং করছে। শান্তি প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে অবদান রাখছে এমন দেশগুলাের মধ্যেও বাংলাদেশ অন্যতম।