কুয়াকাটায় উপকূল দিবস পালিত

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া : ‘কাউকে পিছনে ফেলে নয়’ এই শ্লোগানকে সামনে রেখে রুরাল ইনহ্যান্সমন্টে অর্গানাইজশেন (রিও) বে-সরকারীভাবে পালন করেছে উপকূল দিবস।

এ উপলেক্ষে আজ শুক্রবার সকাল ১১টায় কুয়াকাটা প্রেসক্লাবে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।

সভায় রুরাল ইনহ্যান্সমন্টে অর্গানাইজশন এর নির্বাহি পরিচালক মো.সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব।

এ সময় উপস্থতি ছিলেন কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাঈদ, বাংলাভিশন টেলিভিশন কলাপাড়া- কুয়াকাটা প্রতিনিধি জহিরুল ইসলাম মিরন, ভোরের কাগজের আনোয়ার হোসনে আনু, বিজয় টেলিভিশিনের কুয়াকাটা প্রতিনিধি হোসাইন আমির, অনলাইন পোর্টাল জাগো নিউজ প্রতিনিধি আসাদুজ্জামান মিরাজসহ প্রমূখ।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, আজ সেই ভয়াল ১২ নভেম্বর। ১৯৭০ সালের এই দিনটিতে উপকূলের উপর দিয়ে বয়ে গেছে প্রলয়ঙ্কারী ঘূর্নিঝড় ‘ভোলা সাইক্লোন ‘।

এই প্রলয়ঙ্কারী ঘূর্নিঝড় ও জলোচ্ছ্বাসে ভোলাসহ উপকূলীয় অঞ্চল বিরানভূমিতে পরিনত হয়। ১০ লক্ষের অধিক প্রাণহানি হয় বলে ধারনা করা হয়। তাই দিনটিকে সরকারিভাবে উপকূল দিবস ঘোষনা করার জোর দাবি জানান।

আলোচনা সভা শেষে র্ঘূণঝিড়ে নিহতদের রুহের মাগফরোত কামনায় দোয়া মোনাজাত করা হয়।দোয়া মোনাজাত পরচিালনা করেন মাওলানা জাহদিুল ইসলাম জাহিদ।