বাণিজ্য মন্ত্রণালয় ও ইউএসডিএ বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টের মধ্যে চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কৃষিপণ্যের বাণিজ্য সম্প্রসারণে কারিগরি সহযোগিতা প্রদান বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়, ও ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এর অর্থায়নে বাস্তবায়নাধীন বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট-এর মধ্যে আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও (WTO) সেলের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ হাফিজুর রহমান এবং ল্যান্ড ও’লেকস ভেনচার৩৭ (Venture37) এর চিফ অব পার্টি ও বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট-এর প্রকল্প পরিচালক মাইকের জে পার (Mr. Michael J Parr) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব জনাব তপন কান্তি ঘোষ কৃষিপণ্যের বাণিজ্য সম্প্রসারণে বিদ্যমান বাঁধা দুরীকরণে সরকারি সংস্থা ও বেসরকারি খাতকে সহযোগিতা প্রদানের উদ্দেশ্যে বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া প্রদান করায় মার্কিন যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানান।

তিনি এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশকে আন্তর্জাতিক বাণিজ্যের পরিচালনাগত বাঁধা অতিক্রমের ক্ষেত্রে সমন্বিত কারিগরি সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতির ভূয়সী প্রশংসা করেন।

তিনি আশা প্রকাশ করেন যে, বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর আইনি কাঠামোর সংস্কার , পণ্য পরীক্ষাগারগুলোর ভৌত কাঠামোর উন্নয়ন, সেবা স্বয়ংক্রিয়করণ ও মান উন্নয়ন , বাণিজ্য তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা ও স্বচ্ছতা বৃদ্ধিকরণ, এবং পচনশীল খাদ্য ও কৃষিপণ্যের ব্যবস্থাপনার ক্ষে্ত্রে সহযোগিতা দেশে সুবিধাজনক বাণিজ্য পরিবেশ তৈরি করবে।

এ প্রসংগে তিনি সংশ্লিষ্ট সহযোগী সংস্থাসমূহের মাধ্যমে প্রকল্পের কার্যক্রম সুসমন্বিত ও কার্যকরভাবে বাস্তবায়নের উপর জোর দেন। তিনি আরও আশা প্রকাশ করেন যে, এ প্রকল্প ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবার পর বাংলাদেশকে বাণিজ্য সহজীকরণের ক্ষেত্রে বাঁধা মোকাবিলায় সক্ষমতা অর্জনে সাহায্য করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দুতাবাসের Chief Political and Economic Counselor জনাব স্কট ব্রান্ডন (Mr. Scott Brandon), বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট এর বিভিন্ন পর্যায়ের ব্যবস্থাপক ও কারিগরি বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন।