নান্দাইলে কালভার্ট ভেঙ্গে চরম ভোগান্তিতে ১৫ গ্রামের মানুষ

আর.এন শ্যামা, নান্দাইল(ময়মনসিংহ): নান্দাইলে উপজেলার সিংরইল-মুশুল্লি পাকা সড়কের কালভার্ট ভেঙ্গে বড় গর্ত হওয়ায় মরণ ফাঁদে পরিণত হয়েছে। কালভার্ট ভেঙ্গে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে সিংরইল, আচারগাঁও ও মুশুল্লি ইউনিয়নের প্রায় ১৫ টি গ্রামের মানুষ।

সিংরইল-মুশুল্লি পাকা সড়কের আগমুশুল্লি গ্রামে কালভার্ট দীর্ঘদিন ধরে একটু একটু করে এখন বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট যানবাহন চলাচল করে আসলেও বর্তমানে গর্তটি বিশাল আকার ধারণ করেছে। এতে করে যোগাযোগ অনেকটা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পথে।

কালভার্ট ভেঙ্গে যাওয়ায় মুসুল্লি ইউনিয়নের তারেরঘাট বাজার,মুসুল্লি বাজার ও মেরেঙ্গা বাজারে আচারগাঁও ও সিংরইল ইউনিয়নের মানুষ তাদের উৎপাদিত কৃষি পণ্য সামগ্রি নিয়ে যেতে পারছেনা।

তাছাড়া মুশুল্লি স্কুল এন্ড কলেজ ও মুশুল্লি উচ্চ বালিকা বিদ্যালয়সহ ৪-৫টি বিদ্যারয়ের শিক্ষার্থীরা যানবাহন না চলায় পায়ে হেঁটে বিদ্যালয়ে আসা যাওয়া করছে। এমন অবস্থায় স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে বার বার বলার পরও কালভার্টটি সংস্কারের কোন উদ্যোগ নিচ্ছেন না বলে অনেকে অভিযোগ করেছে ।

সিংরইল গ্রামের মাসুদ রানা বলেন, পাকা রাস্তার মাঝখানে কালভার্টে ভেঙ্গে যাওয়াতে চলাচল অনেকটা ঝু্ঁকিপূর্ণ হয়ে গেছে। অনেক জনপ্রতিনিধির কাছে গেলেও কোন উদ্যোগ নেয়নি। বর্তমানে রাস্তা দিয়ে চলাচল নাজুক অবস্থায় পরিনত হয়েছে।

ইজিবাইক চালক আতহার উদ্দিন বলেন, অনেক দিন ধরে কালভার্টের উপরের শুকরী উঠতে উঠতে গর্ত সৃষ্টি হয়েছে। আগে চলাচল করতে পারলে এখন বড় গর্ত হয়েছে। একটু সাইট আছে যাওয়া জন্য তবুও ঝু্ঁকিপূর্ণ। হেলে গর্তে পড়ে মারাত্নক দূর্ঘটনা ঘটতে পারে।

নান্দাইল উপজেলা প্রকৌশলী আল আমিন সরকার জানান, কালভার্ট ভেঙ্গে যাওয়ার খবর শুনেছি, কালভার্টটি নির্মাণের জন্য ইষ্টিমেট তৈরি করা হয়েছে। আশা করছি খুব শিঘ্রই আমরা কালভার্ট নির্মাণ করতে পারবো।