‘একজন নির্লোভ, ব্যক্তিত্ববান শিক্ষক ছিলেন সুকুমার রায়’

-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান

প্রফেসর ড. মো. মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘সুকুমার রায় ছিলেন একজন নির্লোভ, ব্যক্তিত্ববান ও প্রকৃতিপ্রেমী শিক্ষক। তার ভেতরে ভিন্ন রকমের একজন মানুষ বসবাস করতেন। বৈষয়িক কোন বিষয় তাকে টানতো না। অর্থ-বিত্ত, মোহ-লোভ এসব থেকে তিনি দূরে থাকতেন। এ কারণে তিনি ছিলেন ভিন্ন এবং ব্যতিক্রমী।’

আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) গাজীপুর ক্যাম্পাসে সিনেট হলে অ্যাকাডেমিক কমিটি আর্টস কর্তৃক বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুকুমার রায়ের প্রয়াণে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য বলেন, ‘সব কিছু বিবেচনায় সবাইকে ছাড়িয়ে তিনি যে পৃথক ছিলেন, উঁচু মানের ছিলেন, এ ব্যাপারে কোন সন্দেহ নেই। একারণে তাকে স্মরণে রাখা, তার স্মৃতির প্রতি আরও যত্নবান হওয়া আবশ্যক।’ তার স্মরণে বাংলা বিভাগ থেকে স্মারকগ্রন্থ প্রকাশে দ্রুত পদক্ষেপ নেয়ার বিষয়ে আহবান জানান উপাচার্য।

স্মরণ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্নাতকোত্তর, শিক্ষক, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, অ্যাকাডেমিক কমিটি আর্টসের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. ইকবাল রুমী শাহ, সুকুমার রায়ের স্ত্রী ঋতা ব্রহ্ম, ছেলে প্রদীপ কুমার রায় সংলাপ, ভাই দীপক কুমার রায় প্রমুখ।