বাংলাদেশে “Sports Tourism ” বিকাশে সহযোগিতা করবে মালদ্বীপ

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে “Sports Tourism ” বিকাশে সহযোগিতা করবে মালদ্বীপ বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। তিনি আজ দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশে সফররত মালদ্বীপের উপরাষ্ট্রপতি ফয়সাল নাসিমের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ শেষে এ কথা জানান ।

বৈঠকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মালদ্বীপ আমাদের বন্ধু ও প্রতিবেশী রাষ্ট্র। যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশ এবং মালদ্বীপ একযোগে কাজ করতে পারে। মালদ্বীপের যেহেতু স্পোর্টস টুরিজম বিষয়ে ভালো অভিজ্ঞতা রয়েছে। আমরা তাদের সে অভিজ্ঞতাকে বাংলাদেশে কাজে লাগাতে চাই। বাংলাদেশ শুধু নদীমাতৃক দেশই নয়।

আমাদের পর্যটন নগরী কক্সবাজারে রয়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত। এখানে আমরা স্পোর্টস টুরিজমকে গড়ে তুলতে চাই। এটি অবশ্যই আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আমরা ইতিমধ্যে নিয়মিত কক্সবাজারে বীচ ফুটবল ও বীচ ভলিবলের আয়োজন করছি।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুবিধা ভোগ করছে। দেশের এক তৃতীয়াংশই যুবসমাজ। এই বিশাল সংখ্যক তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রুপান্তরের লক্ষ্যে আধুনিক ও সময়োপযোগী প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। প্রশিক্ষিতও দক্ষ এ জনশক্তি মালদ্বীপে রফতানির মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে। এছাড়াও দুই দেশের মধ্যে প্রশিক্ষনসহ বিভিন্ন যুব বিনিময় কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে যুব উন্নয়নে উভয় দেশ দৃষ্টান্ত স্হাপন করতে পারে।

মালদ্বীপের উপরাষ্ট্রপতি ফয়সাল নাসিম বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে ভূয়সী প্রশংসা করেন এবং মালদ্বীপে ক্রিকেটের উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশ ক্রিকেট দলকে মালদ্বীপ সফরের আমন্ত্রণ জানান। তিনি বাংলাদেশ থেকে অভিজ্ঞ ক্রিকেট কোচ ও অভিজ্ঞ খেলোয়াড় প্রেরনের অনুরোধ জানান। এ বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষরের বিষয়ে তিনি আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও ফুটবল টেবিল টেনিস, বাস্কেটবল, ব্যাডমিন্টন, কারাতে, জুডো,তায়কান্দো, সার্ফিং সহ অন্যান্য খেলাতেও বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে প্রশিক্ষনসহ বিভিন্ন ক্রীড়া বিনিময় কার্যক্রম চালুর পরিকল্পনা জানান। দুই দেশের মধ্যে খেলোয়াড়, কোচ ও বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের উদ্যোগ গ্রহনের কথা জানান।

দ্বিপাক্ষিক এ বৈঠকে বাংলাদেশের পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর নেতৃত্বে অংশগ্রহণ করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ারুল ইসলাম সরকার, মোঃ মোশাররফ হোসেন মোল্লা, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আজহারুল ইসলাম খান , বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাজহারুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ ও মন্ত্রণালয়ের উপসচিব আবু নাছের ভুঞা ও বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি খন্দকার হাসান মুনীর।

অপরদিকে, বৈঠকে মালদ্বীপের পক্ষে নেতৃত্ব দেন ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। উপস্থিত ছিলেন উচ্চ শিক্ষামন্ত্রী ড. ইব্রাহিম হাসান, স্বাস্থ্য মন্ত্রী আহমেদ নাসিম, পররাষ্ট সচিব আবদুল গফুর মোহাম্মদ ও বাংলাদেশস্হ মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাত সমীর ও উপরাষ্ট্রপতির চিফ এক্সিকিউটিভ নাজরা নাসিম উপস্থিত ছিলেন।