আজ স্বদেশ প্রতিদিনের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আজ ১২ জানুয়ারি। পাঠকপ্রিয় জাতীয় দৈনিক ‘স্বদেশ প্রতিদিন’-এর প্রতিষ্ঠাবার্ষিকী। দেশ ও জনগণের মুখপত্র এই পত্রিকা হাঁটি হাঁটি পা পা করে ৯ম পেরিয়ে আজ ১০তম প্রতিষ্ঠাবর্ষে পদার্পণ করল। পথ চলার দীর্ঘ সময়টা খুব সহজ ছিল না। নানা চড়াই-উৎরাই ও কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করে স্বদেশ প্রতিদিন আজ গণমানুষের মুখপাত্রে পরিণত হয়েছে।

আজ থেকে ৯ বছর আগে ২০১৪ সালে ছোট্ট পরিসরে যাত্রা শুরু করে স্বদেশ প্রতিদিন। তবে সারা দেশে ব্যাপক পরিসরে পত্রিকাটি বাজারে আসে ২০২০ সালের ১২ জানুয়ারি।

স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেডের প্রতিষ্ঠান স্বদেশ প্রতিদিনের ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক হিসেবে রয়েছেন মো. মজিবুর রহমান চৌধুরী। তাঁর দক্ষ নেতৃত্বে একঝাঁক মেধাবী কলম সৈনিকের আন্তরিক প্রচেষ্টায় প্রতিনিয়ত সামনের দিকে অগ্রসর হচ্ছে গণমাধ্যমটি। ইতোমধ্যেই পত্রিকাটি অর্জন করে নিয়েছে দেশের সর্বস্তরের পাঠকের আস্থা।

নেপথ্যে রয়েছেন স্বদেশ প্রপার্টিজের ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযোদ্ধা ওয়াকিল উদ্দিন। যিনি মহান মুক্তিযুদ্ধে দেশকে স্বাধীন করার জন্য যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। শুধু তাই নয়, অত্যন্ত দক্ষতা ও বিশ্বস্ততার সঙ্গে কমান্ডারের দায়িত্ব পালন করেন। প্রতিনিয়ত তাঁর উৎসাহ স্বদেশ প্রতিদিনে কর্মরত সংবাদকর্মীদের আরো ভালো কাজের প্রেরণা যোগায়।

পত্রিকাটির ১০ম বর্ষে পদার্পণ উপলক্ষে স্বদেশ প্রতিদিনের পাঠক, সমালোচক, বিজ্ঞাপনদাতা ও শুভান্যুধায়ীদের আন্তরিক অভিবাদন জানিয়েছেন ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক মো. মজিবুর রহমান চৌধুরী। একই সঙ্গে স্বদেশ প্রতিদিন পত্রিকায় কর্মরত সকল সংবাদকর্মী, সারা দেশের জেলা-উপজেলা প্রতিনিধিদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘সারা দেশের সংবাদকর্মীরাই স্বদেশ প্রতিদিন পত্রিকার প্রাণ। আর ঢাকা অফিসে কর্মরত সংবাদকর্মীদের ঐকান্তিক প্রচেষ্টার ফসল আজকের এই স্বদেশ প্রতিদিন। আমি আজকের এই দিনে সকলকে আমার অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই। আরো ধন্যবাদ জানাই সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে, যারা বিভিন্ন সময় বিজ্ঞাপন দিয়ে আমাদের পাশে থেকেছেন; আমাদের পথচলায় সঙ্গী হয়েছেন। আমরা বিশ্বাস করি এভাবেই প্রতিনিয়ত আমাদের পাশে থেকে সাহস যোগাবেন।’

প্রবীন সাংবাদিক রফিকুল ইসলাম রতনের হাত ধরে বৃহৎ পরিসরে জন্মলাভের সেই সূচনা থেকে মহান মুক্তিযুদ্ধের সুমহান চেতনাকে সর্বস্তরে ছড়িয়ে দিয়ে দৈনিক স্বদেশ প্রতিদিন সারা বাংলাদেশে এখন পাঠক নন্দিত একটি জাতীয় দৈনিক। শুধু কাগজে নয়, অনলাইনেও জনপ্রিয় হয়ে উঠেছে স্বদেশ প্রতিদিন।

যা পাঠকের আস্থা ও ভালোবাসায় ব্যাপক সুনাম কুড়িয়েছে। অগণিত পাঠকের ভালোবাসায় সিক্ত হয়ে দৈনিক স্বদেশ প্রতিদিন এগিয়ে চলেছে। এ অগ্রযাত্রায় শক্তি ও সাহস যুগিয়েছেন সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা জেলা এবং উপজেলা প্রতিনিধিরা। যাদের অক্লান্ত পরিশ্রমে সারা বাংলাদেশে স্বদেশ প্রতিদিন একটি জনপ্রিয় নাম।

প্রতিনিয়ত বস্তুনিষ্ঠ সাংবাদিকতা, অসাম্প্রদায়িকতা, গণতান্ত্রিক মূল্যবোধ ও মুক্তবুদ্ধি চর্চার মধ্য দিয়ে এই দীর্ঘ পথচলায় মানুষের অকল্পনীয় ভালোবাসা ও সমর্থন লাভ করেছে পত্রিকাটি। এর ফলে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস পরিস্থিতির সংকটের মধ্যেও রয়েছে স্বদেশ প্রতিদিনের নিরবিঘ্ন পথচলা। আগামী দিনেও তা অব্যাহত থাকবে বলে অঙ্গীকারবদ্ধ দৈনিকটি।

প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর জমকালো উৎসবের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। তবে মহামারি করোনার কারণে এবার সীমিত পরিসরে পালন করা হচ্ছে পত্রিকাটির প্রতিষ্ঠাবার্ষিকী। তবে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভোলেননি সংবাদজগতের মানুষসহ সারা দেশের মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে পত্রিকাটিকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন নানা শ্রেণি-পেশার মানুষসহ বিশিষ্টজনেরা।

দেশ ও জনগণের স্বার্থে সাধারণ মানুষের আস্থার প্রতীক হয়ে স্বদেশ প্রতিদিন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এবং ভবিষ্যতে থাকবে।