নারী খেলোয়াড়ের বিরুদ্ধে আপত্তিকর টুইট, অভিনেতার বিরুদ্ধে মামলা

বাহিরের দেশ ডেস্ক : ভারতের এক নারী খেলোয়াড়ের বিরুদ্ধে আপত্তিকর টুইট করেছেন জনপ্রিয় এক তামিল অভিনেতা। এ ঘটনায় ওই অভিনেতার বিরুদ্ধে মামলা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতের তারকা ব্যাডমিন্টন খেলোয়াড় সাইনা নেহওয়ালের বিরুদ্ধে বিতর্কিত টুইট করা অভিনেতা সিদ্ধার্থের বিরুদ্ধে মামলা করেছে হায়দরাবাদ পুলিশের সাইবার ক্রাইম ব্রাঞ্চ।

মোদী বিরোধী অবস্থানের জন্য প্রায়ই আলোচনার কেন্দ্রবিন্দু হন ‘রং দে বসান্তি’ খ্যাত এই তামিল অভিনেতা সিদ্ধার্থ। এবার অলিম্পিক পদক জয়ী ব্যাডমিন্টন তারকা সাইনা নেহেওয়ালের উদ্দেশে ‘যৌন ইঙ্গিতপূর্ণ’ টুইটের অভিযোগ উঠল সিদ্ধার্থের বিরুদ্ধে। এই বিষয় নিয়ে তোলপাড় হয় সোশ্যাল মিডিয়া। নারীবাদীদের রোষের মুখে পড়েন অভিনেতা। এ নিয়ে সরব হয়েছে দেশটির জাতীয় মহিলা কমিশন।
পুলিশের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, সোশ্যাল মিডিয়ায় সিদ্ধার্থের মন্তব্যের পরে একজন নারী সাইনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। IPC এর 509 ধারা এবং তথ্য প্রযুক্তি আইনের বিভিন্ন ধারার অধীনে একটি মামলা নথিভুক্ত করা হয়েছে।

সাইনা বুধবার বলেছিলেন যে সিদ্ধার্থ প্রকাশ্যে ক্ষমা চেয়ে সন্তুষ্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় ত্রুটি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সাইনা টুইট করেছিলেন। এরপর সাইনাকে নিয়ে কটাক্ষ করেন সিদ্ধার্থ। তার মন্তব্যের নিন্দা করে প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন সিদ্ধার্থ।

মঙ্গলবার রাতে সোশ্যাল মিডিয়ায় এক খোলা চিঠি লিখে সাইনার কাছে ক্ষমা চান সিদ্ধার্থ, বলেন- ‘আপনি সর্বদা আমার চ্যাম্পিয়ন থাকবেন।’

সাইনার উদ্দেশে তিনি লেখেন, ‘প্রিয় সাইনা, আপনার একটি টুইটের প্রতিক্রিয়ায় আমি যে অভদ্র রসিকতা করেছি তার জন্য আপনার কাছে ক্ষমা চাইছি। আমি আপনার সঙ্গে অনেক বিষয়ে দ্বিমত পোষণ করতে পারি। তবে আমি আপনার টুইটটি যখন পড়ি তখন আমার হতাশা বা রাগও আমার বলা কথাকে মান্যতা দিতে পারে না। আমি জানি, আমার মধ্যে তার চেয়ে বেশি বিনম্রতা আছে।’

যে টুইট নিয়ে এত বিতর্ক

টুইটবার্তায় ব্যাডমিন্ট তারকা সাইনা নেহওয়াল লিখেছিলেন, ‘যে দেশে প্রধানমন্ত্রীরই নিরাপত্তা নেই, সেই দেশের নাগরিকরাও সুরক্ষিত নন। মোদীর ওপর বিক্ষোভকারীদের এমন অনভিপ্রেত আক্রমণের ঘটনার তীব্র নিন্দা করছি। ভারত মোদীর পাশেই রয়েছে।”

ওই টুইটের প্রতিক্রিয়ায় ভারতের দক্ষিণী অভিনেতা সিদ্ধার্থ বলেন, ‘বিশ্বের শাটল-কক চ্যাম্পিয়ন। ঈশ্বরকে ধন্যবাদ যে ভারতকে রক্ষা করার জন্য এখনও মানুষ রয়েছেন। রিহানা তোমার লজ্জা হওয়া উচিত।’

প্রসঙ্গত, কৃষক আন্দোলন চলার সময়ে কৃষকদের হয়ে প্রতিবাদ করেছিলেন মার্কিনী পপস্টার রিহানাও। সেই প্রেক্ষিতেই বিদেশী গায়িকার প্রসঙ্গ টেনে এনে সাইনাকে টুইটে খোঁচা দেন সিদ্ধার্থ। মহিলা ব্যাডমিন্টন চ্যাম্পিয়নের প্রতি এমন কটু শব্দপ্রয়োগ নজর এড়ায়নি জাতীয় মহিলা কমিশনের। তার পর দুদিন বিতর্কের ঝড় বয়ে যাওয়ার পর অবশেষে এদিন ক্ষমা চাইলেন সিদ্ধার্থ।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস