নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার : মৌলভীবাজারে পারাবত এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনার প্রায় সাড়ে চার ঘণ্টা পর সিলেট-ঢাকা রুটে রেল চলাচল শুরু হয়েছে।

এর আগে আজ শনিবার বেলা ১টার দিকে মৌলভীবাজারের কমলগঞ্জের শমসেরনগর বিমানবন্দর এলাকায় ওই ট্রেনে আগুন ধরে। পরে ফায়ার সার্ভিসের তৎপরতায় বেলা দুইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

রেলওয়ে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দুর্ঘটনার পর বিকেল চারটার দিকে কুলাউড়া থেকে একটি উদ্ধারকারী ইঞ্জিন ঘটনাস্থলে এসে ক্ষতিগ্রস্ত তিনটি বগি কুলাউড়া নিয়ে যায়। পরে কুলাউড়ায় আটকাপড়া আন্তনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন পারাপারের মাধ্যমে ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। শমসেরনগর রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার জামাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ট্রেনের পাওয়ার কার থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে। পরে আগুন পাওয়ার কার থেকে পাশের দুটি শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে ছড়িয়ে পড়ে।

মৌলভীবাজার ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ হারুন পাশা জানান, ট্রেনে আগুন লাগার খবর পেয়ে প্রথমে কমলগঞ্জ ফায়ার সার্ভিসের ইউনিট কাজ শুরু করে। পরে মৌলভীবাজার, কুলাউড়া ও শ্রীমঙ্গল থেকে আরও তিনটি ইউনিট যোগ দেয়।

প্রায় দেড় ঘন্টা চেষ্টার পর বিকাল আড়াইটার দিকে আগিন নিয়ন্ত্রণে আসে। এখনও হতাহতের কোন খবর পাওয়া জায়নি।

এদিকে ট্রেনে অগ্নিকান্ডের খবর পেয়ে মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন, সহকারী কমিশনার ( ভূমি) সোমাইয়া আক্তার, কমলগঞ্জ থানার ওসি ইয়ারদৌস হাসান এবং রেলওয়ে পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অগ্নিকান্ডের বিষয়ে উচ্চপর্যায়ের তদন্তে জন্য আলাদা আলাদা দুটি কমিটি গঠন করা হয়েছে। প্রতি কমিটিতে চারজন করে সদস্য রয়েছেন।

দুটি তদন্ত কমিটির একটি হল ডিভিশনাল কমিটি, অন্যটি জোনাল কমিটি। দুটি কমিটিকেই পাঁচ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here