নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আগামী ৩ জুলাই থেকে জেলা প্রশাসক কার্যালয় (কালেক্টরেট) রেকর্ডরূম থেকে যেকোনো ধরনের খতিয়ান বা মৌজা ম্যাপসংক্রান্ত সেবার ম্যানুয়াল আবেদন (কাগজের আবেদন) গ্রহণ বন্ধ করার জন্য নির্দেশনা দিয়ে পত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

উল্লেখ্য, এখন ভূমিসেবা প্ল্যাটফর্ম (www.land.gov.bd) থেকে ডিজিটাল ল্যান্ড রেকর্ডস সিস্টেম ব্যবহার করে নাগরিকগণ খতিয়ান বা মৌজাম্যাপ সংক্রান্ত যেকোনো সেবার জন্য আবেদন করতে পারছেন। সেবা গ্রহীতারা তাঁদের পছন্দ অনুযায়ী সরাসরি অফিস কাউন্টার থেকে অথবা ডাকযোগে ডেলিভারি গ্রহণ করতে পারছেন। এছাড়াও তাঁরা সার্ভিস চার্জ বা ডাকমাশুলসহ সকল প্রযোজ্য ফি অনলাইনের মাধ্যমে প্রদান করতে পারছেন। তাই জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ডরুমসংক্রান্ত সেবা গ্রহণ বা প্রদানে কোন ধরনের নগদ অর্থের লেনদেন করারও প্রয়োজন হচ্ছেনা। ১৬১২২ নম্বরে ফোন করেও একই সেবা তারা গ্রহণ করতে পারছেন।

তবে এখনো কিছু জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত রেকর্ডরুম থেকে খতিয়ান এর স্বাক্ষরিত কপি বা মৌজাম্যাপ সংক্রান্ত সেবার আবেদন ডিজিটাল ল্যান্ড রেকর্ডস (www.land.gov.bd) সিস্টেমস ব্যতীত ম্যানুয়াল (পেপার আবেদন) পদ্ধতিতে গ্রহণ করা হচ্ছে।

এমতাবস্থায়, নাগরিকদের ডিজিটাল ভূমিসেবা প্রদানের স্বার্থে রেকর্ডরূম থেকে যেকোনো ধরনের খতিয়ান বা মৌজা ম্যাপসংক্রান্ত সেবার ম্যানুয়াল আবেদন গ্রহণ বন্ধ রাখার জন্য অনুরোধ করে পত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here