আর.এন শ্যামা : ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাকে সমুন্নত রাখতে ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ (১৮ জুন) ময়মনসিংহের এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ধর্ম ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) এর ময়মনসিংহ জেলা কার্যালয়ের অধীনে ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের ১ম বার্ষিক সম্মেলন -২০২২ এ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এ দেশের উন্নয়ন যেমন আজকের বিশ্বের বিস্ময়- রোলমডেল; ঠিক তেমনি এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিও বিশ্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।

প্রতিমন্ত্রী বলেন, ধর্মীয় সম্প্রীতি রক্ষা, সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদকাসক্তি ও অন্যান্য সামাজিক সংকটের বিরুদ্ধে জনমত গঠনের জন্য ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে ।

প্রতিমন্ত্রী আরও বলেন, হিন্দু সম্প্রদায়ের পুরোহিত ও সেবাইতদেরকে ধর্মীয় ও আর্থসামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে এবং সকল ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি বজায় রাখতে দেশব্যাপী পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ প্রকল্পটি চালু করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষণ গ্রহণের ফলে পুরোহিত ও সেবাইতগণের ধর্মীয় জ্ঞান বৃদ্ধির পাশাপাশি তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রশিক্ষণ প্রাপ্ত নিয়ে পুরোহিত ও সেবাইতগণ তারা নিজে এবং পার্শ্ববর্তী মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে সমাজে প্রচলিত কুসংস্কার ও বিভিন্ন সামাজিক অবক্ষয় যেমন মাদকাসক্তি বাল্যবিবাহ যৌতুক সন্ত্রাস পরিবেশ বিপর্যয় রোধে শুকরিয়া পালন করছে এবং মানব সম্পদ গড়ে তুলতে সহায়তা করছেন।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে আরও বক্তব্য রাখেন এডভোকেট মোঃ মোছলেম উদ্দিন,এমপি, বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দীন আহমেদ, এমপি, কাজিম উদ্দিন আহমেদ, এমপি, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু, ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, ময়মনসিংহ জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ আলী খান পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার,  আওয়ামী লীগ ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি মোঃ এহতেশামুল আলম, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ইঞ্জিনিয়ার রতন কুমার দত্ত, ধর্ম ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here