লিহাজ উদ্দিন, পঞ্চগড়: পঞ্চগড়ে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের উদ্যোগে এবং জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসন এই কর্মশালার আয়োজন করে।
প্রধান অতিথি হিসেবে সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব মো. আলী রেজা সিদ্দিকী কর্মশালার উদ্বোধন করেন। জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় সিভিল সার্জন ডা. রফিকুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার এসএম সফিকুল ইসলাম বিশেষ অতিথি ছিলেন। এতে জেলর বিভিন্ন উপজেলার উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তারা অংশ নেন।
কর্মশালায় প্রধান অতিথি মো. আলী রেজা সিদ্দিকী প্রজেক্টও প্রেজেন্টেশনের মাধ্যমে দেশের মাদকদ্রব্যের বর্তমান চিত্র, এর কুফল এবং গণসচেতনতায় করণিয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। শেষে অংশগ্রহনকারীদেও মধ্যে কয়েকটি গ্রুপের মাধ্যমে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য প্রস্তাবনা তৈরি করা হয় এবং প্রত্যেক গ্রুপের একজন করে সেই প্রস্তাবনা সুপারিশ আকারে উপস্থাপন করেন।

পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

পঞ্চগড়ের বোদা উপজেলায় পুকুরের পানিতে ডুবে আহনাফ নামে (৩) এক শিশুর মৃত্যু হয়েছে।
বুধবার দুপুরে উপজেলার বেংহারী ইউনিয়নের তেপুকুরিয়া ভক্তের বাড়ি এলাকায় এ ঘটনাটি ঘটে।
নিহত আহনাফ ওই এলাকার আওলাদ হোসেনের ছেলে।
পরিবারের সদস্যরা জানায়, দুপুরে নিজ বাড়িতেই খেলা করছিল শিশু আহনাফ খেলতে খেলতে সে বাড়ির লোকজনের অগোচরে পাশের পুকুরে পড়ে যায়। পরে শিশুটিকে পরিবারের সদস্যরা দেখতে না পেয়ে খোজাখুজি করতে থাকে। খোজাখুজির এক পর্যায়ে বাড়ির পাশে পুকুরে শিশুটিকে ভাসতে দেখে স্থানীয় ও পরিবারের সদস্যরা তাৎক্ষনিক শিশুটিকে  উদ্ধার করে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে গেলে চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করে।
বোদা উপজেলার বেংহারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহেব আলী পুকুরের পানিতে ডুবে ওই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

৩য় দফায় টিসিবির পন্য বিতরণ শুরু

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সারা দেশে ১ কোটি টিসিবির পন্য বিতরণের অংশ হিসেবে পঞ্চগড়েও ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পন্য বিতরণ শুরু হয়েছে। বুধবার সকালে পঞ্চগড় পৌরসভা এলাকার চিনিকল মাঠে জেলা প্রশাসক জহুরুল ইসলাম ভূর্তকিমুল্যের এই পন্য বিক্রির উদ্বোধন করেন ।
উদ্বোধনী আয়োজনে অন্যদের মধ্যে পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার এসএম শফিকুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক উপস্থিত ছিলেন।
জেলায় এবার ১৬ জন ডিলারের মাধ্যেমে ৬৯ হাজার ৭৫ জনকে ফ্যামিলি কার্ডের আওতায় ৫৫ টাকা কেজি দরে এক কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে দুই কেজি মশুর ডাল এবং ১১০ টাকা কেজি দরে দুই লিটার করে সয়াবিন তেল দেওয়া হচ্ছে।
 জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, গত পবিত্র ঈদুল ফিতরে প্রধানমন্ত্রী এক কোটি নিম্ন আয়ের মানুষকে টিসিবির পন্য দিয়েছেন। তারই ধারাবাহিকতায় এবার পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সেই এক কোটি মানুষকে এবারও টিসিবির পন্য সুলভ মুল্যে বিতরণ করা হচ্ছে। সুশৃংখলভাবে টিসিবির পন্য বিতরণ বিতরণে ডিলার, স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here