নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় প্রেসক্লাবে আজ বৃহস্পতিবার (২৩ জুন) “বসুন্ধরা খাতা ব্রেইল বই ডোনেশন প্রোগ্রাম, তোমার হাতে তোমার ভবিষ্যৎ-২০২২” অনুষ্ঠিত হয়েছে।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান-এর মহতি উদ্যোগে ভিউ ফাউন্ডেশনের সহযোগীতায় ও বসুন্ধরা খাতার পৃষ্ঠপোষকতায় সারা বাংলাদেশে ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ব্রেইল বই বিতরণ করা হয়।

মূলত এনসিটিবি কর্তৃক অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংলিশ ফর টুডে বইগুলো তৈরী করা হয়েছে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে।

দীর্ঘ এক যুগ ধরে সমাজের প্রতিটি স্তরের মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে বসুন্ধরা পেপার মিলস লিঃ প্রতিনিয়ত শিক্ষার উপকরণ উৎপাদন, বিক্রয় ও বিপণন করে আসছে। সঠিক জিএসএম, সঠিক পৃষ্ঠা সংখ্যা ও উন্নত মানের বিভিন্ন ধরনের খাতা এবং A4 কাগজ তার মধ্যে অন্যতম। এরই ধারাবাহিকতায় এই প্রথম দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্তর নিশ্চিত করতে বসুন্ধরা খাতা বিতরণ করল ব্রেইল বই।

ব্রেইল বইগুলো বিতরন করা হয়েছে ভিউ ফাউন্ডেশন (ভিজুয়ালি ইম্পায়ারড্‌ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন) এর মাধ্যমে, যারা ২০১৬ সাল থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম করে আসছে। ভিউ ফাউন্ডেশন তাদের নিজস্ব ব্রেইল বই প্রিন্টিং হাউজে বইগুলো ছাপানোর কাজ সম্পন্ন করেছে।

জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত উক্ত প্রোগ্রাম শুরু করা হয় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে, পরবর্তীতে স্বাগতম বক্তব্য রাখেন ভিউ ফাউন্ডেশনের ট্রাষ্টি সোহরাব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও জনপ্রিয় লেখক ইমদাদুল হক মিলন।

আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের হেড অব মার্কেটিং – মোহাম্মদ আলাউদ্দিন, হেড অব ডিভিশন, সেলস-গোলাম সারওয়ার নওশাদ, ডেপুটি জেনারেল ম্যানেজার, ন্যাশনাল সেলস্‌ – রাজু আহমেদ, ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরীসহ উক্ত দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here