বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম :
নেতিবাচক দৃষ্টিভঙ্গি এবং বৈষ্যম্য কমিয়ে মাদকমুক্ত ব্যক্তিদের অনুপ্রাণিত করতে হবে বাংলাদেশ ব্যাংকের সাথে সাউথইস্ট ব্যাংকের চুক্তি স্বাক্ষর গণতন্ত্র, অগ্রগতি, বিশ্ব নারী জাগরণের প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তথ্যমন্ত্রী ইসলামী ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত ব্র্যাক ব্যাংকের ৮০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন মানসম্মত সুশিক্ষাই টেকসই উন্নয়নের হাতিয়ার পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার করলো বারি’র বিজ্ঞানীরা ঈশ্বরদী ইপিজেডে চীনা কোম্পানির ১২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ হৃদরোগ ঝুঁকি মোকাবেলায় কমিউনিটি ক্লিনিক পর্যায়ে চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে ‘‌পাটখাতের রপ্তানী বাণিজ্য সম্প্রসারণে অংশীজনদের সার্বিক সহযোগিতা করা হবে’ ভাষাসৈনিক সাংবাদিক রণেশ মৈত্রের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক করতোয়ায় নৌ-দুর্ঘটনা: মৃতের সংখ্যা বেড়ে ৬৬

শিশুর অন্ড কোষ গায়েব : ৩ সদস্যের তদন্ত কমিটি

এস.এম জাকির হুসাইন, রংপুর : রংপুরে মা ও শিশু জেনারেল হাসপাতালে ১৫ মাস বয়সী এক শিশুর অপারেশনে দুই অন্ড কোষ (বিচি) কেটে ফেলার ঘটনা ঘটেছে। এ বিষয়ে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন রংপুর সিভিল সার্জন এর আগে ওই হাসপাতালটিতে রুটিন চেকআপের জন্য গেলে নোংরা পরিবেশসহ অনুমোদন আছে কিনা তা দেখতে চাইলে দেখাতে পারেনি বেসরকারী ঐ হাসপাতাল কর্তৃপক্ষ।

সিভিল সার্জন অফিস সুত্র জানায়, গত ২৩জুলাই সোমবার দুপুরে রংপুর সিভিল সার্জন ডা, শামিম আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা রুটিন চেকআপের জন্য ধাপ শ্যামলী লেন, পুলিশ ফাঁড়ির দক্ষিনে মা-শিশু ও জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টারে যান। সেখানে রোগীদের থাকার জন্য সংকোচিত পরিবেশ, নোংরা অবস্থায় পোষ্ট অপারেটিভ কেয়ার পরিলক্ষিত হয়। অপরদিকে হাসপাতালটির লাইসেন্স নবায়ন ও অনুমোদন আছে কিনা বিষয়ে কোন কাগজপত্রাদি দেখাতে পারেনি তারা। পরে রোগীদের সাথে কথা বলার এক পর্যায়ে ৫ম তলার বেড নং এবি-১১, সাজিদ হোসেন নামে এক শিশু অন্ড কোষ (বিচি) অপারেশন অবস্থায় দেখা যায়। পরে ফাইলপত্র ও ভর্তির ফরমের অপারেশন নোট যাচাইকালে দেখা যায়, দুই দিকের অন্ড কোষ (বিচি) কেটে ফেলা হয়েছে। অপারেশনকারির নাম ও স্বাক্ষর নেই। এ বিষয়ে কর্তৃপক্ষও কোন জবাব দিতে পারে নাই। পরে ২৬ জুলাই ২০২২ইং মঙ্গলবার ঘটনাটি তদন্তের জন্য শিশু সার্জারী বিশেষজ্ঞ ডাক্তারের নাম চেয়ে রংপুর মেডিকেল কলেজের প্রিন্সিপাল বরাবর আবেদন করেন রংপুর সিভিল সার্জন। যার স্মারক নং- সিএস/রং/২৯ /২০২২/ ১৯৮৭/১ (৮)।

সুত্র মতে, ভুল অপারেশনের ঘটনায় গতকাল বুধবার রংপুর সিভিল সার্জন ডা, শামিম আহমেদকে সভাপতি, রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান শিশু সার্জারী বিভাগের ডাক্তার বাবলু কুমার শাহা সদস্য সচিব এবং রংপুরের সদর উপজেলা পঃ পঃ কর্মকর্তা ডা. রবি শংকর মন্ডলকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আজ বুধবার অপারেশনকারী ডাক্তার, রোগী ও তার স্বজন এবং হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার কর্তৃপক্ষের বক্তব্য গ্রহণ করবেন।

উল্লেখ্য শিশু সাজিদ হোসেন (১৫ মাস) তার বাড়ি ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গি উপজেলার পলাশবাড়ী গ্রামের আব্দুল করিমের ছেলে। রোগীর স্বজন রংপুর মেডিকেলে অপারেশন করতে চাইলে ডাক্তার বলেন, সেখানে তোমাদের থাকার সমস্যা হবে তোমরা প্রাইভেটে মা-শিশু ও জেনারেল হাসপাতালে অপরেশন করো। আমি নিজে কম টাকায় অপরেশন করবো। ৪০ হাজার টাকায় অপরেশন চুক্তিতে গত ২৩ জুলাই ২০২২ইং ভর্তি হন।

অপারেশনের বিষয়ে ডা. মাহফুজুল হক মানিক জানান, সঠিক অপারেশন হয়েছে। শিশুটির অন্ডকোষ উপরে ছিল তা নিচে নামিয়ে দেয়া হয়েছে আর অপারেশন নোটে স্বাক্ষর কিংবা বিচি কেটে ফেলার বিষয়টি ভুল করে লিখা হয়েছে। পরে আমি সংশোধন করে দিবো।

সার্বিক বিষয়ে মা-শিশু ও জেনারেল হাসপাতালে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে কেউ কোন বক্তব্য বা নাম বলতে রাজি হননি। তবে ঢাকার বঙ্গবন্ধু হাসপাতাল থেকে বদলি হয়ে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক ডাক্তার জানান, আমরা এ ধরনের কত অপরেশন করেছি।

রংপুর সিভিল সার্জন ডা, শামিম আহমেদ সার্বিক তথ্য নিশ্চিত করে বলেন, এ ঘটনাটি তদন্তের জন্য ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছি। এর আগে একজন শিশু বিশেষজ্ঞ চেয়ে রমেক হাসপাতাল অধ্যক্ষ বরাবর আবেদন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 www.banglapratidin24.com

This will close in 1 seconds