বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:০০ পূর্বাহ্ন

শিরোনাম :
নেতিবাচক দৃষ্টিভঙ্গি এবং বৈষ্যম্য কমিয়ে মাদকমুক্ত ব্যক্তিদের অনুপ্রাণিত করতে হবে বাংলাদেশ ব্যাংকের সাথে সাউথইস্ট ব্যাংকের চুক্তি স্বাক্ষর গণতন্ত্র, অগ্রগতি, বিশ্ব নারী জাগরণের প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তথ্যমন্ত্রী ইসলামী ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত ব্র্যাক ব্যাংকের ৮০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন মানসম্মত সুশিক্ষাই টেকসই উন্নয়নের হাতিয়ার পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার করলো বারি’র বিজ্ঞানীরা ঈশ্বরদী ইপিজেডে চীনা কোম্পানির ১২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ হৃদরোগ ঝুঁকি মোকাবেলায় কমিউনিটি ক্লিনিক পর্যায়ে চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে ‘‌পাটখাতের রপ্তানী বাণিজ্য সম্প্রসারণে অংশীজনদের সার্বিক সহযোগিতা করা হবে’ ভাষাসৈনিক সাংবাদিক রণেশ মৈত্রের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক করতোয়ায় নৌ-দুর্ঘটনা: মৃতের সংখ্যা বেড়ে ৬৬

দোঁহা শুধু কবিতাই নয়, সাধনাও : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, দোঁহা শুধু কবিতাই নয়, সাধনাও। কখনো আরাধনার পর্যায়েও পড়ে। এর চর্চা আঙ্গিকগত যতটা, তারচেয়ে বেশি ভাবাত্মক। আভিধানিক অর্থে দোঁহা মূলতঃ দুই চরণ বিশিষ্ট পদ। কিন্তু এটা সর্বতোভাবে সত্য নয়। কেননা, দুই চরণের পাশাপাশি শত শত চরণের দোঁহাও রচিত হয়েছে।

প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে জহির রায়হান ফিল্ম ইনস্টিটিউট ও কবিতার কথা গ্রুপ এর যৌথ আয়োজনে কবি ইউসুফ মুহম্মদের সাড়া জাগানো দোঁহা-কাব্যগ্রন্থ ‘নেহাই’ এর পাঠ প্রতিক্রিয়া ও আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, দোঁহার একটি বিশেষ বৈশিষ্ট্য দুর্বোধ্যতা ও বক্তব্য আড়ালের প্রবণতা। তবে সব দোঁহাই দুর্বোধ্য নয়, বোধগম্য দোঁহাই বেশি। প্রতিমন্ত্রী এসময় এধরনের ব্যতিক্রমী আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান ও দোঁহার কবি ইউসুফ মুহম্মদের সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন।

কবিতার কথা গ্রুপ এর এডমিন এবং বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাধারণ সম্পাদক কবি শাহ মোহাম্মদ সানাউল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট কথাশিল্পী ও প্রবন্ধকার আবুল কাসেম। আলোচনা করেন কবি আসাদ মান্নান, কবি মিনার মনসুর ও কবি সৈকত হাবিব। পাঠ-প্রতিক্রিয়া জানান এ এস এম কামাল উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা ও জহির রায়হান ফিল্ম ইনস্টিটিউট এর সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ।

অনুষ্ঠানে আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী দেওয়ান সাঈদুল হাসান, পারভেজ চৌধুরী ও ফারহানা তৃনা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 www.banglapratidin24.com

This will close in 1 seconds