শুক্রবার , ১৮ নভেম্বর ২০২২ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

কৃষকদের মাঝে বিনামূল্যে বারি উদ্ভাবিত পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন
নভেম্বর ১৮, ২০২২ ১০:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এর মসলা গবেষণা উপ-কেন্দ্র, ফরিদপুরের আয়োজনে মসলা জাতীয় ফসল চাষাবাদে কৃষি যান্ত্রিকীকরণের গুরুত্ব শীর্ষক কৃষক প্রশিক্ষণ ও কৃষকদের মাঝে বিনামূল্যে বারি উদ্ভাবিত পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ অনুষ্ঠান বুধবার মসলা গবেষণা উপ-কেন্দ্র, ফরিদপুরে অনুষ্ঠিত হয়েছে।

‘বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ’ প্রকল্পের অর্থায়নে আয়োজিত এ অনুষ্ঠানে ১৫টি কৃষক দলের (২৫ জন কৃষক নিয়ে একটি দল) মাঝে ১৫টি বারি উদ্ভাবিত পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের মাঝে এসব পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ করেন। মসলা গবেষণা উপ-কেন্দ্র, ফরিদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দিন খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) ড. মো. মহি উদ্দিন, বারি’র সরেজমিন গবেষণা বিভাগ, গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, রহমতপুর বরিশাল এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মসলা গবেষণা উপ-কেন্দ্র, ফরিদপুর এর বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মো. মুশফিকুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আমাদের দেশে বৃহত্তর ফরিদপুর ও পাবনা অঞ্চল মসলা ফসল বিশেষ করে পেঁয়াজ চাষের জন্য প্রসিদ্ধ। তাই আমরা চাই এ অঞ্চলে পেঁয়াজের চাষ আরও সম্প্রসারিত হোক। সেজন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নিরলস কাজ করে যাচ্ছে।
তারই অংশ হিসেবে ফরিদপুর, রাজবাড়ী, মাগুরা জেলার পেঁয়াজ চাষীদের জন্য আজকের এই বিনামূল্যে পেঁয়াজ বীজবপন যন্ত্র বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে। বারি উদ্ভাবিত এ যন্ত্র ব্যবহারের ফলে প্রতি হেক্টরে প্রায় ১০০ জন শ্রমিক কম লাগে। একই সাথে ২০-২৫ দিন আগে পেঁয়াজ বীজ বপন করা যায়। এতে করে কৃষকের যেমন উৎপাদন খরচ কম লাগে তেমনি তারা অধিক লাভবান হচ্ছে। যারা পেঁয়াজ বীজ তাদের জন্য আগামীতে এ কর্মসূচী অব্যহত থাকবে বলেও জানান তিনি।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

বিশ্বের আশিটি দেশে আমরা বিলিয়ন ডলার রপ্তানী করি : মোস্তাফা জব্বার

দক্ষতা ও সততার সাথে কাজ করে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে হবে : বাণিজ্যমন্ত্রী

‍বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

‘ছাগলে ঘাস খাওয়ায়’ ছুরিকাঘাতে মালিককে খুন

এমটিবির ডিএমডি হয়েছেন খালিদ মাহমুদ খান

ভারতে দুই দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

চট্টগ্রাম টেস্ট থেকে ছিটকে গেলেন মিরাজ

শিক্ষাই জাতির সার্বিক উন্নয়ন ও সমৃদ্ধির চাবিকাঠি : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ধর্ষণ মামলায় অভিযুক্ত নুরুসহ আসামিদের গ্রেফতারে অবস্থান কর্মসূচি

ইসলামী ব্যাংক শরী‘আহ্‌ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :

বাঙলা প্রতিদিন

This will close in 1 seconds