শুক্রবার , ১৮ নভেম্বর ২০২২ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

ব্র্যাক ইউনিভার্সিটির সাথে ‘উদ্যোক্তা ১০১’ কার্যক্রম শুরু করেছে ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন
নভেম্বর ১৮, ২০২২ ৯:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে শুধুমাত্র নারীদের জন্য ব্র্যাক ব্যাংক-এর উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি ‘উদ্যোক্তা ১০১’-এর ক্লাস শুরু হয়েছে।

দেশের প্রথম পূর্ণাঙ্গ উদ্যোক্তা এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’ হলো ব্র্যাক ইউনিভার্সিটি-এর অধীনে ব্যাংকের নারী ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’-এর একটি অনন্য উদ্যোগ।

ব্র্যাক ইউনিভার্সিটি এবং ব্র্যাক বিজনেস স্কুল এই উদ্যোগের শিক্ষা ও প্রশিক্ষণ পার্টনার। ব্যবসা টিকিয়ে রাখা এবং প্রসারণে সহায়তা করতে, সম্ভাবনাময় মহিলা ব্যবসায়ীদের ব্যবসা ব্যবস্থাপনা এবং উদ্যোক্তা দক্ষতা উন্নত করাই এই নিবিড় প্রশিক্ষণের লক্ষ্য। এটি ভবিষ্যৎ নারী উদ্যোক্তাদের ব্যবসায় সফল হতে সাহায্য করবে।

১২ নভেম্বর ২০২২ ব্র্যাক ইউনিভার্সিটিতে ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর হেড অব উইমেন ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’ অ্যান্ড আগামী স্টুডেন্ট ব্যাংকিং সার্ভিসেস মেহরুবা রেজা এবং হেড অব উইমেন অন্ট্রপ্রনার সেল, এসএমই ব্যাংকিং ডিভিশন খাদিজা মরিয়ম। ব্র্যাক বিজনেস স্কুল থেকে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল হক, অ্যাসিস্ট্যিান্ট প্রফেসর ড. একরামুল ইসলাম এবং অ্যাসোসিয়েট প্রফেসর অ্যান্ড রিসার্স ডিরেক্টর ড. সৈয়দ মাহবুবুর রহমান।

১৩ সপ্তাহের এই প্রশিক্ষণটি ঢাকার মহাখালীতে ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে প্রতি শনিবার তিন ঘণ্টাব্যাপী পরিচালিত হবে। ব্যবসা গড়ে তোলা, টিকিয়ে রাখা এবং প্রসারণে হাতে-কলমে অভিজ্ঞতা প্রদানের জন্য কোর্সটি শ্রেণীকক্ষ এবং বাইরের পরিবেশে পরিচালিত হবে।

তিন মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে উদ্যোক্তারা বিজনেস প্ল্যান, রেকর্ড কিপিং, অ্যাকাউন্টিং-এর পাশাপাশি ট্যাক্সেশন, কমপ্লায়েন্স, এইচআর ম্যানেজমেন্ট, অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ই-বিজনেস, এক্সপোর্ট-ইমপোর্ট ম্যানেজমেন্ট এবং ব্যবসা পরিচালনার প্রয়োজনীয় দিকগুলি সম্পর্কে গভীরভাবে আলোচনা করবেন। ব্র্যাক বিজনেস স্কুলের বিশেষজ্ঞ ফ্যাকাল্টি এবং ব্র্যাক ব্যাংক-এর সিনিয়র ব্যাংকারদের অধীনে এই প্রশিক্ষণ কর্মসূচি পরিচালিত হবে।

‘উদ্যোক্তা ১০১’ এর অধীনে, ব্র্যাক ব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি প্রতি বছর ৩০ জন শিক্ষার্থী সহ চারটি ব্যাচের প্রশিক্ষণ পরিচালনা করবে। কোর্স ফি’র ৮০% বহন করবে ব্র্যাক ব্যাংক এবং রিসোর্স পার্সন্স, মডিউল, রিসার্চ এবং লজিস্টিক প্রদান করবে ব্র্যাক ইউনিভার্সিটি।

প্রোগ্রাম শেষে, প্রতিটি অংশগ্রহণকারীকে তহবিলের জন্য একটি বিজনেস কেস এবং পিচ প্রস্তুত করে উপস্থাপন করতে হবে একটি বিচারক প্যানেলের সামনে। তাদের মধ্যে তিনজন বিজয়ীকে দেওয়া হবে বিশেষ পুরস্কার। বিশ্ববিদ্যালয় চত্বরে তিন দিনের একটি মেলায় তারা তাদের পণ্য প্রদর্শনের অনুমতি পাবে, যা তাদের পণ্য এবং পরিষেবা সম্পর্কে সচেতনতা তৈরি এবং বাজারজাতকরণে সহায়তা করবে।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

বিয়ের পরপরই মা হয়েছেন যেসব নায়িকা

লাইনচ্যুত বগি উদ্ধার, উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক

চুয়াডাঙ্গায় অবৈধযানের ধাক্কায় যুবক নিহত

দুই মোটরসাইকেলের সংঘর্ষে ছাত্রলীগ নেতা নিহত

ভাষাসৈনিকদের সম্মাননা প্রদান করেছে এনআরবিসি ব্যাংক

সংবাদ প্রকাশের জেরে বাহাউদ্দিন আল ইমরানকে সাতক্ষীরায় ডেকে ব্যাখ্যা চাওয়ায় ডিইউজের উদ্বেগ

বিশিষ্ট ব্যবসায়ী, বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদারের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক

কাল সারাদেশে একযোগে পালিত হবে বিশ্ব পর্যটন দিবস

মাগুরায় এসি আই মটরস-এর বৈশাখি ইফতার

ঈশ্বরগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে ও লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত

ব্রেকিং নিউজ :

বাঙলা প্রতিদিন

This will close in 1 seconds