300X70
শনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

তথ্য কমিশনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদ্‌যাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৪:০০ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : তথ্য কমিশনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদ্‌যাপিত হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) তথ্য কমিশনের অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, “রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ।”

আলোচনাসভায় সভাপতিত্ব করেন তথ্য কমিশনের পরিচালক এস এম কামরুল ইসলাম। সভায় বিশেষ অতিথির বক্তৃতায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, তথ্য কমিশনের জনবল বৃদ্ধি করে প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। তিনি তথ্য কমিশনকে ঢেলে সাজানোর পাশাপাশি তথ্য অধিকার আইনের সংশোধনের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব) মোঃ নজরুল ইসলাম বলেন, তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। স্বচ্ছতা, জবাবদিহিতা, আইনের শাসন এবং সকলের অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সুশাসন নিশ্চিত করে একটি সুখী-সমৃদ্ধ ও কল্যাণ রাষ্ট্র গঠনের অন্যতম হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। তিনি আরো বলেন, তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। তিনি তথ্য কমিশনের সংস্কার করে তথ্য অধিকার আইনকে জনকল্যাণে ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল হাকিম। আলোচনা সভায় সরকারি-বেসরকারি সংস্থাপ্রধান ও প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর