300X70
রবিবার , ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউ-এস বাংলা হসপিটাল কলেজে বিশ্ব হার্ট দিবস উদ্যাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৯, ২০২৪ ৯:৪৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক :বিশ্ব হার্ট দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে রেলি ও জনমনে সচেতনতা বিষয়ক আলোচনা সভার আয়োজন করেছে ইউ-এস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন -হৃদরোগ বিভাগের অধ্যাপক ডাঃ আবুল হাসনাত মোঃ জাফর, হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তাসলিমা আফরোজ, মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ স্বপ্না ভট্টাচার্য, মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ, গাইনী বিভাগের অধ্যাপক ডাঃ রওশন আরা খানম, রেডিওলজি ইমেজিং বিভাগের সিনিয়র কনসালটেন্ট কর্ণেল ডাঃ খালেদা পারভীন (অব:), এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আফজাল হোসেন, গ্যাস্ট্রোএন্টারলজি বিভাগের অধ্যাপক ডাঃ শফিকুল ইসলাম ভূঞাসহ আবাসিক চিকিৎসক, মেডিকেল অফিসার, ক্লিনিক্যাল এসিস্ট্যান্ট, ইন্টার্ন ডাক্তার ও ৫ম বার্ষিকীর ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

র‍্যালি কলেজ ভবণ থেকে শুরু হয়ে হাসপাতাল চত্বরে গিয়ে শেষ হয়।

র‍্যালি শেষে আলোচনায় অংশগ্রহণ করেন কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা: আবুল হাসানাত মো: জাফর, সহকারী অধ্যাপক ডা: তাসলিমা আফরোজ এবং অন্যান্য চিকিৎসকগণ ।

অনুষ্ঠানে উপস্থিত হৃদরোগের বিশেষজ্ঞগণ হৃদরোগের কারনসমূহ ব্যাখ্যা করার পাশাপাশি হৃদরোগ প্রতিকার ও প্রতিরোধের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এ বিষয়ে সহকারী অধ্যাপক ডা: তাসলিমা আফরোজ বলেন, হৃদরোগ প্রতিকারে আমাদের খাদ্যাভ্যাসের পরিবর্তন অত্যাবশ্যক। দৈনিক ৩-৪ রকমের সিজনাল সবুজ শাকসবজি ও ফলমূল খেতে হবে।

ডায়াবেটিস থাকলে নিয়ন্রণে রাখা ও মানষিক চাপমুক্ত থেকে পরিমিত ঘুমাতে হবে। পাশাপাশি হাটাচলা ও শরীরচর্চার মাধ্যমে দৈহিক ওজনকে উচ্চতা অনুযায়ী নিয়ন্ত্রণে রারখতে হবে। সর্বপরি ধুমপান মুক্ত থাকাই হৃদরোগ প্রতিরোধের প্রধান উপায়।

এছাড়া বিনামূল্যে বিভিন্ন হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয় এবং প্রয়োজনীয় পরীক্ষার উপর কর্তৃপক্ষ বিশেষ ছাড়ের ব্যবস্থা করে থাকেন।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর