300X70
শনিবার , ১১ সেপ্টেম্বর ২০২১ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘনবসতিপূর্ণ এলাকায় মুরগির খামার, বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১১, ২০২১ ১২:২৮ অপরাহ্ণ

আটঘরিয়া(পাবনা) প্রতিনিধি
পাবনার আটঘরিয়া উপজেলার দূর্গাপুর গ্রামে মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। অভিযোগ উঠেছে, নীতিমালা উপেক্ষা করে গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় খামারটি স্থাপন করা হয়েছে।

উপজেলার মাজপাড়া ইউনিয়নের দূর্গাপুর গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় মুরগির খামার স্থাপন করেন মৃত ইসাহাক মোল্লার ছেলে শফি মোল্লা। বর্তমানে খামারে প্রায় আড়াই হাজার মুরগি রয়েছে। মুরগির বিষ্ঠার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। বিষ্ঠার দুর্গন্ধে খামারের চারদিকে মানুষের বসবাস করা দায় হয়ে পড়েছে।

অথচ নীতিমালা অনুযায়ী, একটি মুরগির খামার স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি ও প্রাণিসম্পদ কার্যালয় থেকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। ঘনবসতিপূর্ণ এলাকা এবং জনগণের ক্ষতি হয় এমন স্থানে খামার স্থাপন করা যাবে না।

গতকাল শুক্রবার দূর্গাপুর গ্রামে গিয়ে দেখা যায়, খামারটির আশপাশে মুরগির বিষ্ঠা ছড়িয়ে–ছিটিয়ে আছে। পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই। খামারের চারপাশে বসতবাড়ি। এসব বাড়ি থেকে তীব্র দুর্গন্ধ পাওয়া যাচ্ছে।

গ্রামের রানা ও রঞ্জু বলেন, ‘আমার বাড়ির পাশেই খামার। বিষ্ঠা থেকে সব সময় দুর্গন্ধ ছড়ায়। আশপাশে বসবাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। সাহেব আলী বলেন, ঘনবসতিপূর্ণ এলাকা থেকে খামারটি সরানো দরকার বলে মনে করছেন তারা। এই ওয়ার্ডের বাসিন্দারা মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। মুরগির বিষ্ঠার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। বিষ্ঠার দুর্গন্ধে খামারের চারদিকে মানুষের বসবাস করা দায় হয়ে পড়েছে।

শফিকুল ইসলাম বলেন, আমার বাড়ির পাশেই খামার। বিষ্ঠা থেকে সব সময় দুর্গন্ধ ছড়ায়। আশপাশে বসবাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। করোনা ভাইরাসের এ ক্রান্তিলগ্নে কোনো রকম স্বাস্থ্যবিধি না মেনেই খামার মালিক শফি মোল্লা মুরগির খামার পরিচালনা করছেন। প্রতিবাদ করলে শফি মোল্লা গ্রামবাসীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ও বিভিন্ন ধরনের হুমকি দেয়।

তিনি বলেন, খামারটি স্থাপনে পরিবেশ অধিদফতর ও প্রাণিসম্পদ অধিদফতরের অনুমতি নেয়া হয়েছে কিনা এটাই প্রশ্ন। এ ছাড়া এলাকায় অবস্থিত খামারের বর্জ্য অপসারণের ব্যবস্থা নেই। খামারটি স্থাপনের ক্ষেত্রে জাতীয় পোলট্রি উন্নয়ন নীতিমালা মানা হয়নি। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সৃ-দৃষ্টি কামনা করেছেন এলাকাবাসি।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রেমের টানে মার্কিন যুবক গাজীপুরে

ইউসিবি-এর বিশেষ নারী ব্যাংকিং সেবা, ইউসিবি আয়মা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

আওয়ামী লীগ অনেক বেশি ঐক্যবদ্ধ ও শক্তিশালী: কাদের

ইন্দোনেশিয়ায় তেলের ডিপোতে আগুন, নিহত ১৭

বিকাশে অনায়াসেই একাদশ, টেকনিক্যাল ও ডিপ্লোমায় ভর্তির আবেদন ও নিবন্ধন ফি পরিশোধ

স্মার্টফোন খাতে ক্ষুদ্রাকৃতির ০.৫৬ মাইক্রো মিটার সম্বলিত নতুন ইমেজ সেন্সর নিয়ে এলো স্যামসাং

চার শর্তে পরীক্ষা শুরু হলো ‘ও’ এবং ‘এ’ লেভেলের

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ইউরোপ যাচ্ছেন ড. কাজী এরতেজা হাসান

বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুুন আখতারের শাশুড়ির ইন্তেকাল

ফারদিন হত্যা মামলার তদন্তে সিআইডি