300X70
বুধবার , ৪ সেপ্টেম্বর ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আমিরাতের রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা জানিয়ে ড. ইউনূসের চিঠি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৪ ১:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভের দায়ে অভিযুক্ত ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করে দেওয়ায় দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস। ক্ষমার বিষয়টিকে আরব আমিরাতের প্রেসিডেন্টের সহানুভ‚তিশীলতার অনন্য দৃষ্টান্ত উল্লেখ করে উপদেষ্টা বলেছেন, এই বিষয়টি দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও স্থায়ী ও শক্তিশালী করবে।
জায়েদ আল নাহিয়ানকে লেখা ড. ইউনূস তার চিঠিতে আরও বলেন, ‘তাদের সাজা বাতিল করার ক্ষেত্রে আপনার উদার সিদ্ধান্ত বাংলাদেশের জনগণ বিশেষ করে জড়িতদের পরিবার ও সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। সবাই এজন্য আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।’
তিনি বলেন, ‘আপনার সহানুভ‚তি এবং সুবিবেচনা আমাদের হৃদয় স্পর্শ করেছে। আমরা সংযুক্ত আরব আমিরাতের আইনের প্রতি আমাদের পূর্ণ সম্মান প্রকাশ করছি। একইসঙ্গে বাংলাদেশি নাগরিকদের কোনও দেশে যাওয়ার আগে সে দেশের স্থানীয় আইন ও সংস্কৃতি সম্পর্কে অবহিতসহ স্পষ্ট ধারণা দেওয়ার ক্ষেত্রে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।’
আরব আমিরাতের প্রেসিডেন্টকে উদ্দেশ করে বাংলাদেশের অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা চিঠিতে উল্লেখ বলেন, ‘আপনার সদয় সিদ্ধান্তের জন্য আমি আবারও আন্তরিক ধন্যবাদ জানাই। এই মহান দৃষ্টান্ত আমাদের দুই দেশের মধ্যে ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের বন্ধনকে আরও দৃঢ় করবে। বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার এবং দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য একসঙ্গে কাজ করার জন্য বর্তমান সরকার উদার বলেও চিঠিতে উল্লেখ করেন।
চিঠিতে তিনি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতির সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবন কামনা করেন।
এর আগে সংযুক্ত আরব আমিরাতে দন্ডপ্রাপ্ত ৫৭ বাংলাদেশিকে ক্ষমা করেছেন দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। শিগগির তাদের বাংলাদেশে পাঠানো হবে। গতকাল মঙ্গলবার সকালে এক বৈঠকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এ কথা জানান। প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল আদালতে এর আগে দোষী সাব্যস্ত হওয়া ৫৭ বাংলাদেশিকে গতকাল মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ক্ষমা করেছেন। শিগগির তাদের বাংলাদেশে পাঠানো হবে।’ কোটা সংস্কার আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করায় ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন দেশটির একটি আদালত। তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর এবং বাকি একজনকে ১১ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে।
ড. ইউনূসের প্রতি সৌজন্যতা দেখিয়ে সংযুক্ত আরব-আমিরাতের (ইউএই) আদালতে বিভিন্ন মেয়াদে শাস্তি হওয়া ৫৭ জন বাংলাদেশিকে সাধারণ ক্ষমা করা হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।
গতকাল বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা বলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা।
তিনি বলেন, যে ৫৭ জন বাংলাদেশিকে বিভিন্ন মেয়াদে (তিনজনকে যাবজ্জীবন বাকিদের ১০-১১ বছর করে) সাজা দেওয়া হয়েছিল তাদের সাধারণ ক্ষমা করেছে আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। তারা এখন সেখানে মুক্ত মানুষ হিসেবে থাকতে পারবে।
পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি মনে করি এটা ড. মুহাম্মদ ইউনূসের প্রতি বিশেষভাবে কার্টেসি (সৌজন্যতা) দেখিয়েছেন আরব আমিরাতের প্রেসিডেন্ট। কারণ ড. ইউনূস তাকে এ ব্যাপারে অনুরোধ করেছিলেন এবং তিনি সেটা রক্ষা করেছেন। তবে ইউএইর প্রেসিডেন্ট বলেছেন, আপনারা যাদের পাঠাবেন আমাদের এখানে তাদের আমাদের আইন সম্পর্কে একটু ট্রেইন করে পাঠাবেন। আমাদের পক্ষ থেকে বলা হয়েছে এরকম ঘটনা আর হবে না। সেন্টিমেন্টাল হয়ে তারা হয়তো সেটা করেছিল।
তাদের কী দেশে ফেরত পাঠানো হবে না কি সেখানে কাজ করতে পারবে- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি যতটুকু জানি তারা সেখানে কাজ করতে পারবে। এমনকি তাদের যদি দেশে ফেরত পাঠাতো আমরা সেটাকেও বিরাট সাফল্য হিসেবে গণ্য করতাম। তবে আমরা যতটুকু জেনেছি তারা সম্পূর্ণ ক্ষমা পেয়েছেন। কাজেই তারা সেখানে কাজ করতে পারবে, এটাই আমাদের অনুমান।
এদিকে, সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করায় আটক ৫৭ বাংলাদেশিকে মুক্তির ঘটনাকে বড় ক‚টনৈতিক জয় বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। গতকাল মঙ্গলবার বিকাল ৩ টায় নিজের ফেসবুক আইডিতে এক পোস্টের মাধ্যমে তিনি এমন মন্তব্য করেন। সমন্বয়ক হাসনাত তার ফেসবুক পোস্টে লেখেন, ‘সংযুক্ত আরব আমিরাত বন্দি ৫৭ বাংলাদেশি স্বৈরাচারবিরোধী প্রতিবাদকারীকে মুক্তি দিয়েছে, যা বাংলাদেশের বড় ক‚টনৈতিক জয়।’

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বাধীনতার প্রাপ্তি-অপ্রাপ্তির অন্যায্য তুলনা

বাউবিতে ‘স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত সোপান: বঙ্গবন্ধুর নেতৃত্বে অনন্যতা’ শীর্ষক আলোচনা সভা

চেয়ারম্যান হিসেবে এফবিসিসিআই পাওয়ার, এনার্জি ও ইউটিলিটি কমিটির নেতৃত্ব দিবেন হুমায়ুন রশিদ

ভিভোর নতুন স্মার্টফোন ‘ওয়াই১২এস’

বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক: ওবায়দুল কাদের

জীবননগরে অস্ত্রের মুখে নগদ টাকা ও মোটরসাইকেল ছিনতাই

দিনাজপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

সততার অনন্য নজীর

যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন বিমান বাহিনী প্রধান

পুরান ঢাকার উর্দু রোডের সেই নোয়াখালী ভবনে ফের অগ্নিকাণ্ড