300X70
সোমবার , ৬ ডিসেম্বর ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অংকন শিল্পী থেকে রেহানা এখন সফল সিরামিক্স উদ্যোক্তা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৬, ২০২১ ৫:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: ছোটবেলা থেকেই আঁকা আঁকির প্রতি ছিল প্রবল ঝোঁক। সেই ভাল লাগা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় ভর্তি হন। স্নাতক ডিগ্রী অর্জন করেন সিরামিক্স বিভাগ থেকে।

তখন অংকন প্রতিদিনের রুটিনে পরিণত হয়। মিশে যায় জীবনের ক্যানভাসের সাথে। সিরামিক্সে পড়ার কারণে সবসময় মাটি দিয়ে কাজ করা হয়। তার উপর চলে তুলির পরশ। চলে অনেক পরীক্ষা-নিরীক্ষা।

ছাত্রী অবস্থাতেই রেহানা আক্তার সিরামিক্সের নানা পণ্য তৈরি শুরু করেন। প্রতিটি পণ্যের পেছনে ছিল আবেগ ও ভালোবাসা। ছিল নতুন কিছু করার প্রবল ইচ্ছা। সে কারণেই হয়তো প্রতিটি পণ্যই বিক্রি হয়ে যেত। এই বিক্রি হয়ে যাওয়া তাকে প্রচন্ড অনুপ্রাণিত করে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষে ‘মিডিয়া বেস্ট অ্যাওয়ার্ড’ তাঁকে সামনে এগিয়ে যেতে দেয় প্রেরণা ও বাড়িয়ে দেয় মানসিক শক্তি।

৫-১২ ডিসেম্বর, ২০২১ থেকে আগারগাঁও এ শুরু হওয়া জাতীয় এসএমই এক্সপো-তে স্টলের সামনে ব্র্যাক ব্যাংক এর এসএমই উদ্যোক্তা রেহানা আক্তার

তাই স্নাতকোত্তর পড়া বাদ দিয়ে তিনি ব্যবসা শুরু করেন। শুরু হয় শিল্পী মনকে শিল্প উদ্যোক্তা হবার প্রচেষ্টা। পরিবারের কাছে ব্যবসার জন্য টাকা চেয়ে না পেলেও থেমে যাননি। বাসার গ্যারেজে একটি টেবিল ও হাতে চালানো পটার হুইল দিয়ে নিজেই শুরু করেন। ২০০২ সালে এভাবেই শুরু হয় ক্লে ইমেজ (Clay Image) প্রতিষ্ঠানটির। এরপর চলে যান ছাদের টেরাসে। পরবর্তীতে মিরপুরে সেকশন ১১ তে তিন তলা পারিবারিক বাড়িতে বিস্ক ফায়ারিং টেকনিক ব্যবহার করে চুল্লি তৈরি করেন। শুরু হয় বাণিজ্যিক উৎপাদন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

তিনি বলেন, তিনি অনেক ভাগ্যবান ছিলেন। কেননা ব্যবসা শুরুর প্রথম দিকেই কয়েকটি বড় বড় কাজ পান। যেমন, পাঁচ তারকা হোসেন র‌্যাডিসন ওয়াটার গার্ডেনের উদ্বোধনী অনুষ্ঠানের পুরো কাজ। ১৯ বছরের পথচলায় হাটি হাটি পা পা করে দেশের সব প্রান্তর পেড়িয়ে সিরামিক্স পণ্য চলে গেছে ৩৫টি দেশে।

কিছু সমস্যার সম্মুখিন হয়েছিলেন। ছিল না ব্যাংক লোনের সুবিধা। তাই ছিল না পর্যাপ্ত পুঁজি। ছিল গ্যাসের স্বল্পতা। কাজের ক্ষেত্রে কাউকে দেখে শেখার বা সামনে এগিয়ে যাবার মত রুল মডেল কেউ ছিল না। তাঁকে অনেক ফ্যাক্টরি ঘুরতে হয়েছে। কিভাবে মেশিন বানাতে হয় তা শিখতে হয়েছে। এত বেশি পুঁজি ছিল না যে, বড় মেশিন দিয়ে ইন্ডাস্ট্রি শুরু করা যাবে। তাই তাকে নিজে নিজে কারিগরি কাজও শিখতে হয়েছে।

মিরপুরে সেকশন ১১, ব্লক-সি তে তিন তলা বাড়িতে গিয়ে দেখা যায় সেখানে চলছে বিশাল কর্মযজ্ঞ। ৭০ জনের বেশি কর্মী কাজ করে যাচ্ছে। হাতে একে তৈরি হচ্ছে টি সেট, ডিনার সেট, মগ, মোমবাতি দানি, ওয়াল টাইলস, বেস, অংলকার। ব্যবহার করা হচ্ছে নন-টক্সিক কেমিক্যাল, যা বাংলাদেশের সিরামিক্স ইন্ডাস্ট্রিতে বিরল।

তাঁর সিরামিক্স পণ্য ফ্যাক্টরিতে তৈরি সিরামিক্স পণ্য থেকে সম্পূর্ণ আলাদা। কেননা প্রতিটি পণ্যের ডিজাইন হাতে এঁকে করা হয়। সব ডিজাইনই স্বতন্ত্র ও আলাদা। এর পেছনে আছে অভিজ্ঞ হাতের অংকন শিল্পীরা। এই শিল্পীদের প্রশিক্ষণ রেহানা আক্তার নিজেই দিয়ে থাকেন।

তিনি বলেন, “প্রথম থেকেই আমরা ইচ্ছা ছিল হাতে তৈরি কিছু করবো এবং অনেকগুলো হাত কাজ করবে। বাংলাদেশ জনবহুল দেশ। এদেশের মানুষদেরকে কাজে লাগাবো, তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করবো।”

ইতিমধ্যেই তিনি এসএমই খাতের উদীয়মান ও সম্ভাবনাময় নারী উদ্যোক্তা হিসেবে সবার নজর কেড়েছেন। দেশে তিনি সম্পূর্ণ হাতে তৈরি সিরামিক্স পণ্যের অগ্রদূত। ২০১৭ ও ২০১৮ সালে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি থেকে পেয়েছেন ‘উইমেন এন্ট্রপেনর প্রগ্রেসিভ অ্যাওয়ার্ড’। ২০২০ সালে অর্জন করেছেন এসএমই ফাউন্ডেশনের ‘জাতীয় এসএমই পুরস্কার’। ৫ ডিসেম্বর, ২০২১ থেকে ঢাকার আগারগাঁও এ শুরু হওয়া ৯ম জাতীয় এসএমই এক্সপো-তে ব্র্যাক ব্যাংক এর উদ্যোক্তা হিসেবে অংশ নিচ্ছেন। ক্লে ইমেজ (Clay Image) স্টল নম্বর ২৪৯। এ মেলা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত।

এই উদ্যমী নারী উদ্যোক্তার সন্ধান পায় ব্র্যাক ব্যাংক এর এসএমই টিম। তাঁর ব্যবসা সম্প্রসারণের প্রয়োজনে ব্র্যাক ব্যাংক কোন জামানত ছাড়াই দ্রুততম সময়ে লোন প্রদান করে। এখন বড় পরিসরে ফ্যাক্টরি স্থাপনের চিন্তা করছেন।

আলাপচারিতায় সদা হাস্যময় রেহানা আক্তার আরও বলেন, “আমার ছোট কারখানাকে বড় কারখানায় রূপান্তর করবো। সেখানে অনেক মানুষ কাজ করবে। তারা মেশিনের মত পারদর্শিতা ও উৎপাদনশীলতার সাথে কাজ করবে। তবে প্রতিটি কাজে থাকবে শিল্পীর সৃজনশীলতার ছোঁয়া, হাতের কোমল পরশ।”

তিনি আরও বলেন, “একজন এসএমই উদ্যোক্তা হিসেবে যতটুকু সফলতা অর্জন করেছি তার পেছনে সবচেয়ে বেশি যাদের আবদান আছে ও যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই তারা হলেন আমাদের দেশের আস্থাভাজন ক্রেতারা। তাদের কাজ থেকে সবচেয়ে বেশি সমর্থন পাই। তারা সবমসয় আমার পথচলার সাথী হয়ে আছে।”

তিনি আশা করেন, সিরামিক্স থেকে যারা পাশ করছেন তারা যেন একটা প্ল্যাটফর্ম পান, যাতে তাঁর মত তারও নিজেদের ব্যবসা শুরু করতে পারেন। পূরণ করতে পারেন তাদের স্বপ্ন। তিনি মনে করে সিরামিক্স শিল্পে উন্নত করতে গবেষণা প্রয়োজন। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে সিরামিক্স পণ্যকে রঙিন, স্টাইল-সমৃদ্ধ ও নান্দনিক করতে আরও প্রয়োজন উদ্ভাবনী চিন্তা, শিল্পী মনে কল্পনা।

এভাবেই ২০ বছর ধরে রেহানা আক্তারের মত উদ্যমী উদ্যোক্তাদের স্বপ্নপূরণে সহজ এসএমই লোন সুবিধা দিয়ে আসছে বাংলাদেশে জামানতবিহীন এসএমই ঋণ প্রবর্তক ব্র্যাক ব্যাংক। ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে জামানতবিহীন ঋণ প্রদানে শীর্ষস্থানে আছে ব্র্যাক ব্যাংক। শুরু থেকে এখন পর্যন্ত দশ লাখ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে এক লাখ কোটি টাকা ঋণ দিয়ে বদলে দিয়েছে দেশের অর্থনৈতিক চিত্রপট।

অসীম সম্ভাবনার দ্বার উন্মুক্ত করে এগিয়ে যাক রেহানা আক্তারের মত উদ্যোক্তারা। আমরা আশা করছি ভবিষ্যতে এমন হাজারও উদ্যোক্তা তাদের ব্যবসাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারবেন আর তাদের প্রতিটি পদক্ষেপে পাশে থাকবে ব্র্যাক ব্যাংক।

Error: Contact form not found.

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অপরিচর্যিত ছাদবাগান ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে : মেয়র শেখ তাপস

শুরু হয়েছে বছরের সবচেয়ে বড় সেল ক্যাম্পেইন দারাজ ১১.১১

দেশের কেউই ঠিকানাবিহীন থাকবে না : প্রধানমন্ত্রী

এবার খুলনার ১০০টি স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করলো বিকাশ

হত্যাকাণ্ডের ক্ষেত্র তৈরি করাও সমান অপরাধী : প্রধানমন্ত্রী

দুই মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে চার্জশিট দাখিল

অসহযোগ ঘোষণার পর আজ প্রথম অবরোধ, প্রভাব নেই সড়কে

বহুমুখী পাটপণ্যের রপ্তানী বাজার সম্প্রসারণে আরো প্রদর্শনী করতে হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

রোগীর ছদ্মবেশে ভুয়া চিকিৎসককে ধরল ইউএনও, ৬ মাসের জেল

অ্যান্টিবায়োটিক-বিরোধী ব্যাকটেরিয়ায় এক বছরে ১২ লাখ মৃত্যু : গবেষণা

ব্রেকিং নিউজ :