300X70
শনিবার , ১৪ অক্টোবর ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা জটিল রোগ : ডা.শেখ শহীদউল্লাহ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৪, ২০২৩ ১২:১৫ পূর্বাহ্ণ

তারিক লিটু,কয়রা (খুলনা) : বর্তমান প্রেক্ষাপটে অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ,ব্রেনস্ট্রোক কিডনি ফেইলুরসহ নানা রকম জটিল রোগ।অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে এবং উচ্চরক্তচাপ এই সমস্ত জটিল সমস্যার কারণ।সময় মত ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারলে নানা রকম জটিল রোগ থেকে নিজেকে রক্ষা করা যায়। যেকোনো রোগ প্রতিরোধ ও চিকিৎসা করতে হলে আগে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সে সম্পর্কে নিশ্চিত হতে হবে। আমাদের দেশের শতকরা ১০ থেকে ১৫ ভাগ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত পক্ষান্তরে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন।

আমাদের দেশের প্রাপ্তবয়স্কদের একটি বিশাল গ্রুপ আছেন যারা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছেন অথচ তারা জানেননা। এর মূল কারণ হলো:নিজের স্বাস্থ্য সম্পর্ক তে সম্পর্কে উদাসীনতা সচেতনতার অভাব। পরীক্ষা-নিরীক্ষা করতে অর্থব্যয়ের হিসাব। নিজের সম্পর্কে অতি উচ্চ ধারণা যে আমার এ সমস্ত রোগ হবে না,ইত্যাদী।

এ সকল বিষয় বিবেচনা করে পাইকগাছা ডায়াবেটিস সমিতির সভাপতি ও খুলনা জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য জনসংখ্যা বিষয়ক সম্পাদক পাইকগাছা এবং কয়রা উপজেলায় তিনটি ডায়াবেটিস সেন্টার গড়ে তুলেছেন।পাশাপাশি তিনি এই সমস্ত স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সাপ্তাহিক ফ্রি ফ্রাইডে মেডিকেল চেকআপ সেন্টার গড়ে তুলেছেন বিভিন্ন জায়গায়।

তার ধারাবাহিকতায় পাইকগাছা উপজেলার গড়ইখালী ইউনিয়নের বাইনবাড়িয়া ধ্রুব মেডিকেল সেন্টার ও লাবণ্য বাছাড়ের সহযোগীতায় শুক্রবার বিকালে ৫০ জন রোগীকে বিনামূল্যে উক্ত চিকিৎসা সেবা প্রদানের মধ্য দিয়ে উক্ত সাপ্তাহিক মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন খুলনা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ও পাইকগাছা ডায়াবেটিস সমিতির প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. মোহা: শেখ শহীদ উল্লাহ।

অধ্যাপক ডা. মোহা: শেখ শহীদ উল্লাহ আরও বলেন আশা করি এই কর্মসূচি এলাকার মানুষের স্বাস্থ্য উন্নয়ন ও চিকিৎসা ব্যবস্থায় একটি বিশেষ পরিবর্তন আনবে। প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দশটা পর্যন্ত এই কর্মসূচী অব্যাহত থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন , পাইকগাছা সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, ছয় নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিপুল কৃষ্ণ মন্ডল, প্রাইমারি স্কুল শিক্ষক কোহিনুর কান্তি মন্ডল, প্রধান শিক্ষক প্রিয়নাথ মন্ডল, পুষ্পেন সরদার, জয়ন্ত মন্ডল সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চট্টগ্রামে ডেঙ্গুতে প্রাণ গেল আরও দুই শিশুর

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি “আন্তঃ কলেজ কুইজ অলিম্পিয়াড-২০২৩” অনুষ্ঠিত

ইউক্রেনের হামলায় রাশিয়ার ৪ নাগরিক হতাহত

পণ্ডিত সুদর্শন দাশ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের মাধ্যমে দেশ ও জাতিকে সম্মানিত করেছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রযুক্তিখাতে ইউআইপাথের আন্তর্জাতিক সম্মাননা পেল জেনেক্স ইনফোসিস

করোনায় টানা ১৪ দিন মৃত্যুশূন্য বাংলাদেশ

আগামী ২৮ জুন আরব আমিরাতে ঈদুল আজহা

বঙ্গবন্ধু কাবাডিতে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বাংলাদেশ

শিবপুরে ব্রিজের নিচ থেকে নারীর লাশ উদ্ধার

প্রেসক্লাবে অবস্থানরত বরিশালের পঙ্গু হাসিব, মানবিক সাহায্যের আবেদন

ব্রেকিং নিউজ :